বেশ কিছু পরিবর্তন নিয়ে ফের লকডাউন বাড়াল ভারত

0
583

নিজস্ব সংবাদদাতা :: ২৪ ঘন্টা লাইভ :: ৩০শে মে :: কোলকাতা :: কেবল শুক্রবারেই করোনায় আক্রান্তের সংখ্যা ছিল প্রায় ৮ হাজার। এর আগের দিনগুলোতে এ সংখ্যা ৬ হাজারের মধ্যে ছিল।এমন পরিস্থিতিতে দেশজুড়ে ফের লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে জারিকৃত লকডাউনের মেয়াদ পঞ্চম দফায় আরও ১ মাস বৃদ্ধি করেছে  সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দেশজুড়ে চলমান লকডাউনের মেয়াদ আজ ৩০ মে শেষ হওয়ার কথা ছিল। সেই মেয়াদকে বাড়িয়ে আগামী ৩০ জুন পর্যন্ত লকডাউন বৃদ্ধির ঘোষণা করলো মোদী সরকার।

তবে এবারের লকডাউন বিষয়ে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।এবারের লকডাউনে ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়া অন্যান্য স্থানে শপিংমল, রেস্তোরাঁ এবং মন্দির-মসজিদ আগামী ৮ জুন থেকে খোলা থাকবে। কিন্তু কন্টেইনমেন্ট জোন বা সিল এলাকায় কোনো মল বা রেস্তোরাঁ খোলা রাখা যাবে না।

জুলাই মাসে করোনা পরিস্থিতি বিবেচনা করে সিনেমা হল, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং আন্তর্জাতিক বিমান চলাচলের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।এছাড়া পঞ্চম ধাপের লকডাউনে রাতে জারি করা কারফিউর সময় সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টার পরিবর্তে রাত ৯টা থেকে সকাল ভোর ৫টা পর্যন্ত করা হয়েছে।

অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে ও মানুষের জীবনযাত্রা স্বাভাবিক করতে বিভিন্ন এলাকাকে কয়েক ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে এবারের লকডাউনে। ঝুঁকিপূর্ণ হিসাবে রেড জোন এলাকাগুলোতে বিধি-নিষেধ আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। কম ঝুঁকিপূর্ণ এলাকাগুলো চিহ্নিত করে সেখানকার পরিস্থিতি স্বাভাবিক করার কথা বলা হয়েছে। রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে খবর শুক্রবার পর্যন্ত গোটা রাজ্যে করোনায় সনাক্তের সংখ্যা ৪৫৩৬ জন এবং মৃত ২২৯ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here