পাক অধিকৃত গিলগিট-বাল্টিস্তান‎ ভারতের অংশ ছাড়তে হবে পাকিস্তানকে – দাবি ভারতের

0
82

আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ ঘন্টা লাইভ :: ৯ই,আগস্ট :: নয়াদিল্লি :: আমরা আজ থেকে প্রায় এক মাস আগেই একটি ভিডিও প্রতিবেদন দেখিয়ে ছিলাম। তাতে বলা হয়েছিল যে খোদ গিলগিট এবং বাল্টিস্তানের অধিবাসীরাই চাইছে গিলগিট বাল্টিস্তান ভারতের অংশ হোক কিংবা ভারত তাদের বাংলাদেশের মতো স্বাধীন রাষ্ট্রের মর্য্যাদা করে দিক। এবার কিন্তু আমাদের বিদেশ দপ্তর নড়েচড়ে বসেছে। কোরোনার অজুহাতে একদিকে যেমন বলছে জঙ্গিদের খোঁজ করা যাচ্ছেনা তেমনই আবার এই ইমরান সরকার চাইছে যে গিলগিট বাল্টিস্তানে যাক আর দেরি করা যাবেনা।

গিলগিট বিষয়ক রাজনৈতিক বিশেষজ্ঞ তথা সমাজকর্মী সেঙ্গে সেরিং মনে করেন পাকিস্তান অধিকৃত গিলগিট বালতিস্তান প্রদেশ যদি লাদাখের সঙ্গে যুক্ত হয় তাহলে সেই অঞ্চলের অনেক উন্নতি হবে। এই বিষয়ে তিনি বলেন আগে গিলগিট বালতিস্তান জম্মু ও কাশ্মীরের অংশ ছিল। তবে ২০১৯ সালের ৫ অগাস্টের পর তা লাদাখের অংশ হয়ে যায়। গিলগিট বালতিস্তান ভারতের অংশ সেঙ্গে বলেন, ‘আমরা বিশ্বাস করি যে আমাদের অঞ্চল জম্মু ও কাশ্মীরের অংশ ছিলাম।

১৯৪৭ সালে রাজা হরি সিংয়ের চুক্তি স্বাক্ষরের সঙ্গে সঙঅগে আমরা ভারতের অংশ হই। তিনি আইনত আমাদের রাজা ছিলেন। আমরা তৎকালীন ব্রিটিশ আইনের অধীনে ভারতের অংশের।’ করোনা আবহে গিলগিটে নির্বাচন করতে চায় পাকিস্তান করোনার আবহকে ঢাল করে পাকিস্তান একদিকে বলছে জঙ্গিদের ‘খুঁজে পাওয়া যাচ্ছে না’। অন্যদিকে পাকিস্তান এবার গিলগিট বালতিস্তানে নির্বাচনের প্রক্রিয়া শুরু করতে চেয়ে সেখানে নিজের শাসনের জমি শক্ত করছে। আর তাতেই এবার বাধ সেধেছে ভারত। ভারতের বিদেশমনমন্ত্রক সাফ জানিয়েছে , সম্পূর্ণ কাশ্মীর, জম্মু, লাদাখ ও গিলগিট বালতিস্তান ভারতের অংশ। পাকিস্তান গিলগিট বালতিস্তান ছেড়ে দিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here