ভারত বায়োটেকের এক হাজার কোভ্যাক্সিন কলকাতায় এলো

0
51

আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ ঘন্টা লাইভ :: ২৬শে নভেম্বর :: কোলকাতা ::  জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান ভারত বায়োটেকের টিকা ‘কোভ্যাক্সিন’র পরীক্ষা কলকাতায় শুরু হচ্ছে। গতকাল বুধবার এক হাজার করোনা টিকা এসেছে। রাখা হয়েছে মাইনাস ৪ ডিগ্রি তাপমাত্রায়। ডিসেম্বরের প্রথম সপ্তাহে টিকা কার্যক্রম শুরু হয়ে চলবে ফেব্রুয়ারি পর্যন্ত। কলকাতায় প্রথম টিকা নেবেন পৌর প্রশাসক ও পৌরমন্ত্রী ফিরহাদ হাকিম।

কলকাতায় কোভ্যাক্সিনের তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ের টিকা কর্মসূচির উদ্বোধন করবেন পৌরমন্ত্রী। গতকাল এ নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। সেখানে তিনি বলেছেন, তিনিই কলকাতায় প্রথম পরীক্ষামূলক টিকা নেবেন। কোভ্যাক্সিনের পরীক্ষা চলবে কলকাতার কেন্দ্রীয় গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজেস বা নাইসেড এবং স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে। এক হাজার স্বেচ্ছাসেবীকে কোভ্যাক্সিনের দুটি ডোজ দেওয়া হবে ২৮ দিনের ব্যবধানে।

নাইসেডের কর্মকর্তা শান্তা দত্ত গতকাল বুধবার সাংবাদিকদের জানিয়েছেন, হায়দরাবাদ থেকে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন কলকাতায় এসে পৌঁছেছে। পরীক্ষামূলক প্রয়োগের জন্য তা আনা হয়েছে কলকাতার নাইসেডে। দেশের ২৬ হাজার স্বেচ্ছাসেবকদের মধ্যে প্রথম দেওয়া হবে এই টিকা।

পরীক্ষা চলবে দেশের ২৪টি সংস্থায়। স্বেচ্ছাসেবক হওয়ার জন্য একটি ফোন নম্বর দেওয়া হবে। যাঁরা যোগাযোগ করবেন তাঁদের মধ্য থেকে বাছাই করা হবে স্বেচ্ছাসেবকদের। প্রাথমিক বাছাইয়ের পর তাঁদের শারীরিক পরীক্ষা হবে। কেউ আগে করোনায় আক্রান্ত হলে তিনি স্বেচ্ছাসেবক হতে পারবেন না। একবার স্বেচ্ছাসেবক হলে এক বছরের জন্য তাঁর ঠিকানা পরিবর্তন করা যাবে না। টিকা নেওয়ার পর তাঁদের রাখা হবে কড়া নজরে। তাই এই টিকা নেওয়ার পর যদি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়, তা নিয়ন্ত্রণের জন্য সবাইকে নির্দিষ্ট ঠিকানায় এক বছর থাকতে হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here