মানিকচকের গোপালপুরে গঙ্গা ভাঙ্গন রুখতে উদ্যোগী হলো নাগরিক কমিটি

0
66

২৪ ঘন্টা লাইভ/ নিজস্ব সংবাদদাতা/ নিউজ ডেস্ক/ ২৪ জুলাই ২০২৪; মানিকচকের গোপালপুরের গঙ্গা ভাঙন রুখতে ব্যার্থ প্রশাসন ব্যর্থ সরকার,তাই তাদের ওপর আস্থা হারিয়ে নিজেরাই কাজের উদ্যোগ গ্রহণ করলেন গঙ্গা ভাঙন প্রতিরোধ একশন নাগরিক কমিটি।

গ্রামবাসীদের সহযোগিতায় খুব শীঘ্রই জিও সিনথেটিক টিউবের মাধম্যে প্রায় ১০০ মিটার এলাকায় শুরু করা হবে ভাঙ্গন রোধের কাজ। এমনটাই জানালেন গঙ্গা ভাঙ্গন প্রতিরোধ একশন নাগরিক কমিটির সদস্যরা।

মানিকচকের গোপালপুর পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় চলছে ব্যাপক গঙ্গা ভাঙ্গন। উত্তর ও দক্ষিণ হুকুমতটোলা, এলাহীটোলা এলাকার প্রায় পাঁচশোবাড়ি গঙ্গায় বিলীন হয়ে গিয়েছে, বাড়িঘর ভেঙে অন্যত্র নিরাপদ আশ্রয় এলাকার বাসিন্দারা সরে যাচ্ছেন।

ও কামালতিপুর এলাকা প্রায় নিশ্চিহ্ন হওয়ার মুখে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কামালতিপুর এলাকা।এখানে প্রায় কয়েকশ বিঘা জমি গঙ্গা গর্ভে তলিয়েছে। একেবারে বাঁধের গা ঘেঁসেই বইছে গঙ্গা নদী। নদীর গর্জনে ঘুম উড়েছে স্থানীয় বাসিন্দাদের তাই নদীর গর্ভে নিজেদের শেষ সম্বল তলিয়ে যাওয়ার আগে বাড়িঘর ভেঙে অন্যত্র সরে যাচ্ছেন তারা।
স্থানীয় বাসিন্দা বলেন, নদীর জন্য বাড়ি ভাঙতে হচ্ছে, গঙ্গা নদী কাটছে তার সঙ্গে জল প্রবেশ করছে এলাকায়। এলাকা মানুষের বক্তব্য আমাদের কোন লক্ষী ভান্ডার বা সরকারি সহযোগিতা চায় না আমাদের একটাই দাবি আমাদের গঙ্গার পার বেধে দেওয়া হোক ।

এমতবস্থায় এদিন গোপালপুরের ভাঙ্গন কবলিত এলাকার বাসিন্দাদের পাশে নিয়ে ভাঙ্গন রোধে নিজেরাই কাজ করবেন বলে জানিয়েছেন গঙ্গা ভাঙ্গন প্রতিরোধ একশন নাগরিক কমিটির সদস্য রফিকুল আলম তিনি বলেন, বিগত কয়েক বছরে প্রায় ১৫ কিলোমিটার এলাকায় ভাঙন হয়েছে।প্রশাসনকে বারংবার আবেদন জানিয়েছি কিন্তু তারা কোটিকোটি টাকা বরাদ্দ করলেও ভাঙন রোধ সম্ভব হয়নি।

তাই আমাদের সংগঠন ও গ্রামবাসীরা যৌথভাবে অর্থ সংগ্রহ করে জিও সিন্থেটিক টিউবের মাধ্যমে ভাঙ্গন রোধের কাজ করবে। নদীর চরের মাটি এনে টিউবে ভরে নদীর পাড়ে ফেলে দেওয়া হবে।এই টিউটি প্রায় ২৫ মিটার চৌড়া এবং ৮০ মিটার লম্বা হবে।

আমরা এই প্রক্রিয়ার মাধ্যমে দেখিয়ে দিতে চাই কিভাবে স্থায়ী ভাঙন রোধ করা যায়। স্থানীয় গ্রামবাসীদের অভিযোগ গঙ্গায় সর্বত্র তাদের হারিয়ে যায় এইভাবে চলতে থাকলে আগামীতে গঙ্গায় তারা ঝাপ দিয়ে মৃত্যুবরণ করবে।
কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের গঙ্গা ভাঙ্গন সমস্যা নিয়ে একে অপরের মধ্যে দোসরাফ করতেই ব্যস্ত কেউ কাজৈ এখনো পর্যন্ত এগোয়িনি। সরকারি প্রতিনিধি থেকে জনপ্রতীর্ণ এলাকায় এখনো কেউ আসেনি বলে অভিযোগ।
এই বিষয়ে দক্ষিণ মালদা বিজেপি সাধারণ সম্পাদক গৌড়চন্দ্র মন্ডল জানান জনগণের ভোট নিয়ে এই সরকার কোন কাজ করে না শুধু কেন্দ্রীয় সরকারের নামে বদনাম করতে ব্যস্ত গঙ্গা ভাঙন সমস্যা নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে কোনো আবেদন তারা জানায়নি
গঙ্গা ভাঙানোর মানুষের পাশে এই সরকার নেই শুধু লক্ষী ভান্ডার দেখিয়ে মানুষের কাছ থেকে ভোট দিচ্ছে। আজকে বঙ্গভাঙ্গন অ্যাক্সেন্ট কমিটির তারা গঙ্গা ভাঙ্গনে কাজের জন্য ইতিমধ্যে নিজেদের উদ্যোগে নামবেন আমি এই বিষয়ে তাদেরকে বলবো তারা কেন্দ্রীয় সরকারের জনপ্রতিনিধি অর্থাৎ আমাদের সংসদের সাথে দেখা করুন।
অন্যদিকে পাল্টা দিয়েছেন মালদা জেলার তৃণমূল কংগ্রেসের মুখপাত্র আশীষ কুন্ডু তিনি জানান গঙ্গা ভাঙন কেন্দ্রীয় সরকারের সমর্থক ভূমিকার আশা করে। কিন্তু এই অপদার্থ কেন্দ্রীয় সরকার কোন রকম গঙ্গা ভাঙ্গনের সমস্যার সমাধানে এখনো পর্যন্ত এগিয়ে আসেনি।
আজকে যারা গঙ্গা ভাঙন একশন কমিটি তৈরি করে নিজেরাই চাড়া তুলে গঙ্গা ভাঙ্গন কাজের জন্য চেষ্টা করছে । কিন্তু গঙ্গা ভাঙ্গন সমাধান করতে গেলে করতে গেলে কোটি কোটি টাকা প্রয়োজন সেই টাকা কোথা থেকে আসবে। সেই বিষয়ে ভাবা উচিত।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here