সিয়াচেন বিরোধের মাঝেই আন্দামানে ইন্দো–মার্কিন যৌথ নৌমহড়া শুরু হলো !

0
18

আনন্দ মুখোপাধ্যায় :: স্পট নিউজ :: ২১শে জুলাই :: কোলকাতা :: লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে ভারত আর চীনের বিরোধের মধ্যেই আন্দামানের কাছে বঙ্গোপসাগরে যৌথ মহড়া দিলো ভারত ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। ভারতীয় বিশেষজ্ঞদের মতে, চীনকে কড়া বার্তা দিতেই এই মহড়া।

আমেরিকার যুদ্ধ-জাহাজগুলোর নেতৃত্বে ছিল নিমিৎজে। পারমাণবিক অস্ত্রসম্পন্ন বিমান বহনে সক্ষম এই নিমিৎজে। এর সঙ্গে পাস দেওয়ার মহড়া করল ভারতীয় নৌবাহিনীর জাহাজ। এই নিমিৎজ আর এক বিমান বহনকারী যুদ্ধজাহাজ রোনাল্ড রিগান ও আরো চারটি যুদ্ধজাহাজ দক্ষিণ চীন সাগরে মোতায়েন রয়েছে। সেখানে চীনের আগ্রাসন ঠেকানোই এদের লক্ষ্য।

এই মাসের শুরুতে আমেরিকার দক্ষিণ চীন সাগরে এই যুদ্ধ জাহাজ মোতায়েনের কড়া সমালোচনা করে চীন সরকারের মুখপত্র ‘‌গ্লোবাল টাইমস’‌। মার্কিন নৌবাহিনীর তরফে আগেই জানানো হয়েছে, তাদের বিমান বহনকারী যুদ্ধজাহাজ কাউকেই ডরায় না। এবার ভারতীয় নৌবাহিনীর সঙ্গে মহড়া দিয়ে চীনকে আরো কড়া বার্তা দিল বলেই মত বিশেষজ্ঞদের।

এই দক্ষিণ চীন সাগর ও আশপাশের অঞ্চলে ভারত, আমেরিকা ও জাপানের নৌসেনা যৌথভাবে কাজ করে, পর্যবেক্ষণ চালায়। ভবিষ্যতে তাদের সঙ্গে যোগ দেবে অস্ট্রেলিয়া। এই এলাকায় সম্প্রতি মহড়া দিয়েছে চীনের নৌবাহিনী। তাতে বেজায় চটেছে আমেরিকা। এবার তাই চীনের চোখে চোখ রাখল আমেরিকার নৌবাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here