৩% DA বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কত টাকা বেশি ঢুকবে একাউন্টে?

0
13

২৪ ঘন্টা লাইভ/ নিজস্ব সংবাদদাতা/ নিউজ ডেস্ক/ ১৬ অক্টোবর, ২০২৪; কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ বাড়ানোর ঘোষণা করা হল। তাঁদের তিন শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে।

একইভাবে অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারী তথা পেনশনভোগীদের ডিয়ারনেস রিলিফ বা ডিআর বাড়ানো হয়েছে তিন শতাংশ। যা কার্যকর হতে চলেছে ২০২৪ সালের জুলাই থেকে।

Panch foron

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, ‘আমাদের যত কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগী আছেন, তাঁদের অভিনন্দন।

Standard Glass House

আজ ক্যাবিনেটের বৈঠকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোওয়েন্স তিন শতাংশ এবং পেনশনভোগীদের ডিয়ারনেস রিলিফ তিন শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

কেন্দ্রীয় মন্ত্রীর ঘোষণার পরে কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ২০২৪ সালের ১ জুলাই থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোওয়েন্স এবং পেনশনভগীদের তিন শতাংশ ডিয়ারনেস রিলিফ বৃদ্ধি করা হল।

আর সেজন্য কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে বাড়তি ৯৪৪৮ কোটি টাকা বেরিয়ে যাবে বলে জানানো হয়েছে। ডিএ বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কত লাভ হবে? ধরা যাক, কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীর বেসিক স্যালারি হল ১৮,০০০ টাকা।

Add : Subham Medica

এতদিন মহার্ঘ ভাতার হার ৫০ শতাংশ থাকায় তাঁদের মাসে ডিএ বাবদ ৯,০০০ টাকা পেতেন। এবার ডিএ বেড়ে ৫৩ শতাংশ হয়ে যাওয়ায় তাঁরা মাসে ডিএ বাবদ ৯,৫৪০ টাকা পাবেন। অর্থাৎ ৫৪০ টাকা বেশি ঢুকবে।

Add : R Chandra Jrs

একইভাবে যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীর বেসিক স্যালারি ৩৬,০০০ টাকা, তিনি ডিএ বাবদ এবার থেকে ১৯,০৮০ টাকা পাবেন। যতদিন তাঁর প্রাপ্ত ডিএয়ের হার ৫০ শতাংশ ছিল, ততদিন ডিএ বাবদ মাসে ১৮,০০০ টাকা পেতেন।

Add : Lokenath

নয়া ডিএ কার্যকর হওয়ার ফলে তাঁদের ১,০৮০ টাকা লাভ হবে। এভাবেই বেসিক স্যালারি ধরে বাকি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রাপ্ত ডিএয়ের হার নির্ণয় করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here