অযোধ্যায় রাম মন্দির নির্মাণে তারাপীঠ থেকে যাচ্ছে জল ও মাটি

0
315

ইন্দ্রজিৎ মন্ডল:: ২৪ ঘন্টা লাইভ :: ২৮শে জুলাই :: বীরভূম :: ভারতের রাজনীতিতে দীর্ঘদিন ধরে অযোধ্যার রাম মন্দির বিপুল প্রভাব ফেলে আসছে। আর এই প্রভাবের উদাহরণ দীর্ঘদিন ধরেই রয়েছে। আর এই রাম মন্দির বিতর্ক অবশেষে অবসান পায় দেশের শীর্ষ আদালতের রায়ে। শীর্ষ আদালতের রায় অযোধ্যার রাম মন্দিরের জট খুলে দেওয়ার পর এবার নতুন করে মন্দির প্রতিষ্ঠা হওয়ার পালা।

ভবিষ্যতে যেন এই মন্দির নিয়ে আর কোনো বিতর্ক তৈরি না হয় তার জন্য ইতিমধ্যেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাম মন্দিরের ২ হাজার ফুট নীচে বসানো হবে ‘টাইম ক্যাপসুল।’ ‘টাইম ক্যাপসুল’ বসানোর বিষয়ে জানিয়েছেন রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের সদস্য কামেশ্বর চৌপাল। অন্যদিকে রাম মন্দিরের প্রতিষ্ঠা উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে যাচ্ছে ইঁট, মাটি, জল ইত্যাদি। ঠিক তেমনি বীরভূমের অন্যতম সিদ্ধপীঠ তারাপীঠ থেকে পাঠানো হবে জল ও মাটি।

অযোধ্যায় রাম মন্দির নির্মাণ উপলক্ষে মঙ্গলবার তারাপীঠে বীরভূম জেলা বিশ্ব হিন্দু পরিষদের তরফ থেকে আয়োজন করা হয় যজ্ঞের। এদিন মহাযজ্ঞ করে মন্দির নির্মাণের জন্য মৃত্তিকা পুজো করা হয়। মৃত্তিকা পুজো করার জন্য তারাপীঠের জীবিত কুন্ড ও দ্বারকা নদীর জল আনা হয়। পাশাপাশি বাংলার অন্যতম সিদ্ধপীঠ তারাপীঠ মহাশ্মশান মৃত্তিকা দিয়ে পুজো করা হয়। এই পুজোর উপকরণ এবং এদিনের মহাযজ্ঞের ভস্ম পিতলের কলসিতে করে পাঠানো হবে অযোধ্যায়। যেখানে আগামী ৫ ই আগস্ট রাম মন্দির নির্মাণ কাজে এই উপকরণগুলি সংযুক্ত করা হবে।

বিশ্ব হিন্দু পরিষদের সেন্ট্রাল কমিটির সদস্য স্বামী প্রজ্ঞানন্দ গিরি জানান, “রাম মন্দির নির্মাণকল্পে মঙ্গলবার বিশ্ব হিন্দু পরিষদের তরফ থেকে তারাপীঠ মহাযজ্ঞের আয়োজন করা হয়। এই তারাপীঠ যেখানে রয়েছে সাধক শ্রেষ্ঠ বামাক্ষ্যাপা, কৈলাশপতি রামকেশ্বর মহাদেব বিরাজ করতেন, স্বামী নিগমানন্দজী বিরাজ করতেন সেই পুণ্য ভূমির মাটি এবং পুণ্য সলিলা দ্বারকা নদীর জল এগুলি পাঠানো হবে অযোধ্যাতে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here