অসমের কিছু অঞ্চলে চড়ক পূজার আয়োজনে ঘূর্ণীয়মান ভক্তরা হাত দিয়ে কবুতরের মুন্ড ছিঁড়ে রক্ত পান করে

0
330

বিপ্লজিৎ দেব ২৪ ঘন্টা লাইভ :: ১৭ই,এপ্রিল :: লংকা(অসম) ::  আমাদের বারো মাসে তেরো পার্বণ । বছরের প্রথম দিন থেকে শুরু করে সারা বছরই আমাদের কোন না কোন উৎসব লেগেই থাকে । এই সব উৎসব আমাদের দৈনন্দিন জীবনের অভাব অনটন দুঃখ-দুর্দশা সাময়িকভাবে মুছে দিয়ে আমাদের মনে প্রাণে নতুন আশা ও উদ্দীপনার সৃষ্টি করে । বসন্তের শেষপ্রান্তে অর্থাৎ চৈত্র মাস থেকেই রঙালী বিহু , গনেশ পূজা ,চড়ক পূজা অর্থাৎ গাজন উৎসবের আয়োজনে সকলকে ব্যস্ত থাকতে দেখা যায় ।

তারই ধারাবাহিকতায় প্রতি বছর চৈত্র মাসের শেষ দিনে পরম্পরা গত ভাবে গাঁজন উৎসব অনুষ্ঠিত হয় । অসমে বিশেষ করে বরাক উপত্যকা ও ব্রহ্মপুত্র উপত্যকার কিছু সংখক অঞ্চলে গাজন উৎসব তথা চড়ক পূজার আয়োজনে বাস্ত থাকেন চড়ক উৎসব আয়োজনকারি ভক্তরা। তাই দেখা গেছে সারা চৈত্র মাস জুড়ে চড়ক পূজার ভক্তরা মানুষের বাড়ী বাড়ী গিয়ে ঢাক, ঢোল বাজিয়ে গান গেয়ে কালীর নাচ , শিবের নাজ ইত্যাদি পরিবেশন করে চাউল, ডাল, নগদ টাকা-পয়সা সংগ্রহ করে চড়ক পূজার আয়োজন করতে দেখা যায় ।

তাই প্রতিবছরের মত এবারও লংকা শহর সংলগ্ন ভাল্লুকমারি খেলার মাঠে চড়ক উৎসব উৎযাপন করা হয় । উক্ত চড়ক পূজার ভক্তরা নানা ধরণের মারাত্মক খেলাধুলা উপস্হাপন করেন দর্শকদের সম্মুখে । সর্বশেষ একটি অতি মারাত্মক খেলা দর্শকদের চক্ষু কপালে উঠে যায় । চার চড়ক ভক্তদের পিঠি বর্ষী গেঁথে ঝুলিয়ে দেওয়া হয় এবং এমন অবস্থায় তাদেরকে ঘুরানো হয় । এই ঘূর্ণীয়মান চার ভক্তদের হাতে পায়রা ধরিয়ে দেওয়া হয় , অনেক ভক্তপ্রাণ দর্শকরা এই কবুতর গুলো পুজোর সামগ্রী হিসাবে দেন । সেই কবুতর ঘূর্ণীয়মান ভক্তরা হাতদিয়ে কবুতরের মুন্ড ছিঁড়ে ছিঁড়ে রক্ত পান করে দর্শকদের প্রতি উৎসর্গ করে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here