করণের প্রকোপে প্রয়াত হলেন সংগীত জাদুকর এসপি বালাসুব্রহ্মণ্যম

0
298

সুমন আচার্য্য ::২৪ ঘন্টা লাইভ :: ২৫ শে সেপ্টেম্বর :: কলকাতা ::করণের অভিশাপে আজ ভারতীয় সংগীত জগতে ঘটে গেলো এক নক্ষত্র পতন । ৭৪ বছর বয়সে প্রয়াত হলেন দক্ষিণ ভারতের সংগীত ম্যাস্ত্রো এসপি বালাসুব্রহ্মণ্যম । পুরো নাম শ্রীপতি পণ্ডিতআরাধ্য বালাসুব্রহ্মণ্যম। ১৯৪৬ সালের ৪ জুন নেল্লোরের কোনেট্যাম্পেটে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা এসপি সম্বামূর্তি ছিলেন একজন হরিকথা শিল্পী এবং তিনি অভিনয়ও করতেন। এসপিরা দুই ভাই এবং পাঁচ বোন ছিলেন, যাঁদের মধ্যে এসপি শৈলজা নামকরা সঙ্গীত শিল্পী।

অনেক ছোট বয়শ থেকেই সঙ্গীতের প্রতি তাঁর গভীর আগ্রহ চোখে পড়ে সকলের। পড়াশোনার পাশাপাশি তিনি গানও শিখতে শুরু করে দেন। এসপি অনন্তপুরের জেএনটিইউ ইঞ্জিনিয়ারিং কলেজে পড়া শুরু করেন ইঞ্জিনিয়ার হওয়ার লক্ষ্যে। কিন্তু টাইফয়েড হওয়ার কারণে তিনি পড়াশোনা সম্পূর্ণ করতে পারেননি এবং তিনি চেন্নাইয়ের ইঞ্জিনিয়ার ইনস্টিচিউশনে সহকারী সদস্য হিসাবে যোগ দেন।

সিনেমায় গান গাওয়ার সুযোগ পাওয়ার জন্য এসপি বহু সুরকারের দরজায় দরজায় ঘুরেছেন। তাঁর প্রথম গানের অডিশন ছিল ‘‌নিলাভে এন্নিদাম নেরুগন্ধে’‌। এটি প্রবীণ প্লেব্যাক গায়ক পিবি শ্রীনিবাসের গান ছল, যিনি এসপিকে তেলেগু, তীমিল, হিন্দি, কন্নড়, মালায়ালাম, সংস্কৃতি, ইংরেজ ও উর্দুতে বহু ভাষায় শ্লোক রচনা করে দিতেন। বালাসুব্রহ্মণ্যম সিনেমায় তাঁর প্রথম গানটি গেয়েছিলেন ১৯৬৬ সালের ১৫ ডিসেম্বর তেলেগু ছবি শ্রী শ্রী মর্যাদা রমান্নায়। এরপর তিনি কন্নড় ছবিতেও গান গাওয়ার সুযোগ পান। দক্ষিণী ছবির পাশাপাশি তিনি হিন্দিতেও গান গাইতে শুরু করেন। হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় সিনেমার বহু গানই তাঁর কন্ঠে গাওয়া।

যার মধ্যে অত্যন্ত জনপ্রিয় সিনেমাগুলি হল, ম্যায়নে প্যায়ার কিয়া, তেরে মেরে বিচ মে, হাম আপকে হ্যয় কৌন, চেন্নাই এক্সপ্রেস সহ বহু হিন্দি সিনেমা। ৯০ দশকে সলমন খানের ছবিতে তিনি অভিনেতার কন্ঠ হিসাবে পরিচিত ছিলেন। বহুমুখী প্রতিভার অধিকারী এসপি বালাসুব্রহ্মণ্যম গায়ক, অভিনেতা, সঙ্গীত পরিচালক হিসাবে কাজ করেছেন দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রিতে। নানা ভাষায় তাঁর ৪০ হাজার গান রয়েছে।

এসপি বিয়ে করেন সাবিত্রীকে এবং তাঁদের দুই সন্তান। পল্লবী ও এসপিবি চরণ। চরণ নিজও একজন সঙ্গীতশিল্পী ও প্রযোজক। এসপির মা ২০১৯ সালে মারা যান।

এসপি বালাসুব্রহ্মণ্যম এর মৃত্যুতে ভারতীয় সংগীত জগতের এক অপূরণীয় ক্ষতি হলো ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here