করোণা এর  দ্বিতীয় ঢেউয়ে সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে ।

0
186

রামকৃষ্ণ পাল ::২৪ঘন্টা লাইভ ::১৫ই জুন ::ঝাড়গ্রাম :: আজকাল এর দিনে মানুষ খুবই স্বার্থপর। নিজেরা নিজের স্বার্থসিদ্ধির জন্য ধর্মকে দোহাই দিয়ে নিজের কর্ম ব্যস্ততার মধ্যে, দিনযাপন ই যেন মানুষের একমাত্র সহায় হয়ে দাঁড়িয়েছে। মানুষ নিজের উন্নতির স্বার্থে আজ নিজেকে স্বার্থপর করে গড়ে তুলেছে। বর্তমানে করোনা পরিস্থিতি লকডাউনে সাধারণ মানুষের অবস্থা খুবই করুন ।

দিন আনা দিন খাওয়া মানুষদের অবস্থা খুবই সংকটজনক ,করোণা এর  দ্বিতীয় ঢেউয়ের সাধারণ মানুষের জীবন এক প্রকার দুর্বিষহ হয়ে উঠেছে । বর্তমান পরিস্থিতিতে এই করোনা পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় সরকারের পাশাপাশি আমাদের রাজ্য সরকার লকডাউন ঘোষণা করেছেন । গত কিছুদিন ধরে বন্ধ রয়েছে গণপরিবহন ব্যবস্থা, দোকান বাজার খোলা থাকলেও তা খোলা না থাকার মত ।

মানুষ সত্যিই আজ খুব অসহায়। মানুষের দিনযাপন করাটা কতখানি কষ্ট কর বা কষ্ট দায়ক তা একমাত্র শহরতলীর বস্তি এলাকা, বা জঙ্গলমহলের প্রত্যন্ত গ্রাম গুলিতে গেলেই বোঝা যাবে । অনেক ক্ষেত্রে মানব সমাজের একটা আক্ষেপ এই লকডাউনে খেতে না পেয়ে মরার থেকে , কাজ করে খাবার সংগ্রহ করতে গিয়ে করুণায় আক্রান্ত হয়ে মারা যাওয়া গর্বের বলে মনে হয়।
এই লকডাউন এর মধ্যে আমরা দেখেছি অনেক স্বেচ্ছাসেবী সংগঠন এগিয়ে এসেছেন , এই সকল মানুষদের সহায়তা করতে ।

প্রসঙ্গত আগের লকডাউন বা করোনা প্রথম ঢেউ চলাকালীন আছরে পড়েছিল ঘূর্ণিঝড় আম্ফান ।সেই সময় ঝড়ের দাপটে নষ্ট হয়ে গেছে অনেক ঘর বাড়ি, অনেকে হয়েছেন প্রিয়জন হারা, সেই সময়ও এই ঘর ছাড়া মানুষদের পাশে গৃহহারা মানুষদের বুকে আগলে নিতে এগিয়ে এসেছে অনেক স্বেচ্ছাসেবী সংগঠন ।একই রকমভাবে করুনার দ্বিতীয় চলাকালীন সময় বাদ যায়নি প্রাকৃতিক এই তাণ্ডবের। কিছুদিন আগেই আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় ইয়াস। যার ফলে লন্ডভন্ড হয়ে গেছিল বিস্তীর্ণ এলাকা ।এমনকি পূর্ব মেদনাপুর এর দীঘা, মন্দারমনি , দক্ষিণ 24 পরগনা বকখালি , সুন্দরবন সহ বিস্তীর্ণ এলাকা ।

Advertisement

এই সকল বিস্তীর্ণ এলাকার মানুষ আজও ত্রিপল এর নিচে জীবন কাটাচ্ছেন অসহায় ভাবে।এবারে ও তাদের সাহায্যের জন্য এগিয়ে এসেছেন অনেক স্বেচ্ছাসেবী সংগঠন।
কথা হল এমনিতেই করোনা পরিস্থিতি ,তারপরেই প্রাকৃতিক দুর্যোগ সাধারণ মানুষদের যেন গোদের ওপর বিষফোঁড়া । এমত অবস্থায় করোনা মহামারী থেকে বাঁচতে সাধারণ মানুষের যে বিধি অবলম্বন করে বাঁচার দরকার, তারি যোগান দিতে এগিয়ে এলো উদাহরণ উদাহরণ ।

উদাহরণ একটি স্বেচ্ছাসেবী সংস্থা যা প্রতিনিয়তই জঙ্গলমহল সহ বিস্তীর্ণ এলাকার গরীব দুঃস্থ মানুষদের দুঃখের বা বিপদের দিনে পাশে দাঁড়িয়েছে । গতকাল রবিবার ঝাড়গ্রাম জেলার জামবনি ব্লক এর নুনিয়াতে জগন্নাথ দেবের আশীর্বাদ নিয়ে, এগিয়ে এসেছিলেন উদাহরণ  স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য সদস্যা রা । সাধারণ মানুষের পাশে দাঁড়াতে উপস্থিত ছিলেন বিশিষ্ট ডাক্তার রঞ্জিত পানি ।

সহযোগে সমাজ সেবা ভারতী এর একান্ত প্রচেষ্টায় অক্সিমিটার ,থার্মোমিটার  ,মাস্ক , সাবান সহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী দিয়ে এয়ার করোনা সচেতনতা শিবির এর মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করার এক অভিনব উদ্যোগ নিয়ে হাজির হয়েছিলেন ।
উদাহরণ স্বেচ্ছাসেবী সংস্থার এহেন উদ্যোগে এই এলাকার মানুষ খুবই খুশি ।তারা এই সংস্থার প্রতি আনুগত্য দেখিয়ে তাদের সাদরে গ্রহণ করেন এবং তারা যাতে পরবর্তীতে এভাবেই তাদের পাশে দাঁড়ান তার জন্য আবেদন রাখেন তারা ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here