করোনা-আতঙ্ক ভুটানে, বিদেশি প্রবেশ নিষেধ সিকিমে, সতর্কতা দার্জিলিঙেও

0
594

নিজস্ব সংবাদদাতা :: ২৪ ঘন্টা লাইভ :: ৬ ই, মার্চ ::
শিলিগুড়ি :: এবার ভারত-ভুটান সীমান্তেও আতঙ্ক বাড়াচ্ছে মারণ ভাইরাস করোনা। ইতিমধ্যেই করোনার উপসর্গ নিয়ে ৬ পর্যটক থিম্পুর হাসপাতালে ভর্তি রয়েছেন। ভুটানে করোনা নিয়ে আতঙ্ক ছড়ানোয় বাড়তি সতর্কতা এবার সিকিমেও। একইসঙ্গে লাগোয়া পশ্চিমবঙ্গেও করোনা রুখতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

পর্যটন ব্যবসাতেও থাবা বসিয়েছে নভেল করোনা ভাইরাস। ভুটানে করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে দুই বিদেশি পর্যটক-সহ মোট ৬ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এই খবর ছড়িয়ে পড়তেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বাড়তি সতর্কতামূলক ব্যবস্তা নিয়েছে সিকিম। সিকিমে বিদেশি পর্যটকদের ঢোকায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিজ্ঞপ্তি জারির কয়েক ঘণ্টার মধ্যেই ৩৬ বিদেশি পর্যটককে রংপো থেকে ফিরিয়ে দিয়েছে সিকিম প্রশাসন।
পর্যটন ব্যবসায়ীরা সিকিম প্রশাসনের এই আচরণের প্রতিবাদ জানিয়েছেন। ব্যবসায়ীরা জানিয়েছেন, সিকিম সরকারের জারি করা বিজ্ঞপ্তির জেরে পর্যটকদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। এবার বিদেশিরা তো বটেই দেশীয় পর্যটকরাও সিকিম টুর বাতিল করতে বাধ্য হবেন। যার বড়সড় প্রভাব পড়বে পর্যটন শিল্পে। ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে পর্যটন ব্যবসায়ীদের।
করোনার উপসর্গ নিয়ে ৬ জন হাসপাতালে ভর্তি হওয়ায় সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে দার্জিলিং জেলা স্বাস্থ্য দফতর। জেলার প্রতিটি সীমান্ত এলাকায় কড়া নজরদারি চলছে। বিশেষ করে নেপাল থেকে যে বিদেশি পর্যটক এ রাজ্যে ঢুকছেন তাঁদের দিকে বিশেষ নজর রাখা হচ্ছে। স্বাস্থ্য দফতরের পাশাপাশি নজরদারি চালাচ্ছে রাজ্যের পর্যটন দফতরও।

যদিও এখনও পর্যন্ত দার্জিলিং কিংবা ডুয়ার্সের বুকিংয়ে করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক তেমনভাবে প্রভাব ফেলতে পারেনি। বহু পর্যটক যেমন পাহাড় ও ডুয়ার্সের বিভিন্ন এলাকায় ঘোরাঘুরি করছেন, তেমনই বহু পর্যটক বেড়াতে যাওয়ার জন্য ও হোটেল ও গাড়ি বুক করছেন। পর্যটন ব্যবসায়ীদের আশা কয়েক সপ্তাহের মধ্যেই পরিস্থিতি পাল্টে যাবে। করোনা আতঙ্ক দূরে ঠেলে জমিয়ে পাহাড় ও ডুয়ার্স ঘোরার স্বাদ নেবেন পর্যটকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here