কুশমন্ডিতে শীতকালে মধুসংগ্রহকারীদের ভীড় ।

0
197

দিলদার আলী :: ২৪ ঘন্টা লাইভ :: ১৪ই,জানুয়ারি :: দঃ দিনাজপুর :: কুশমন্ডি ব্লকের দেউল বাড়ি এলাকায় শীতের আমেজ পড়তে না পড়তেই সর্ষের হলুদ ফুল সকল মানুষকে মুক্ত করে তোলে ।

Advertisement

পাশাপাশি মুগ্ধ করে তোলে মৌমাছিদেরও তাই এই সময়কে কাজে লাগিয়ে ভিন্ন দেশ থেকে আশা বিভিন্ন মধু সংগ্রহকারী লোকজনেরা মৌমাছি প্রতিপালন করে মধু সংগ্রহের জন্য ।

এই ভাবে কিছু মানুষ নিজেদের জীবন অতিবাহিত করে এই মধু সংগ্রহের মধ‍্য দিয়ে যে সমস্ত মধু বাজারে চড়া দামে কিনতে হয়ে খরিদ্দার দের ।

Advertisement

সেই মধু অনায়াসে তাদের কাছ থেকে অনেক কম দামে পেয়েযান মানুষেরা বলে দাবি মধু সংগ্রহকারীদের।

আর্থিক দিক দিয়ে ভালোই লাভজনক মনে করছেন তারা ।সেই টানে প্রতিবছর নিজেদের বাসভবন ছেড়ে অন‍্য জায়গায় এসে তারা আস্তানা নেয় মধু সংগ্রহের জন‍্য ।এবার চিএটা একটু অন‍্যরকম বলা চলে । করোনা ও লকডাউন এর ফলে মধু সংগ্রহের তেমন কন লাভ চোকে পড়ছে না প্রথমত তাদের কম মুল‍্য মধু বিক্রয় করতে  হয় |

 

দ্বিতীয় মধু সংগ্রহের তেমন পরিবেশ মিলছে না তাই এই বছর অনেক ক্ষতির সম্মুখীন হবে জানিয়েছেন মধুর সংগ্ৰহকারী গৌতম বিশ্বাস। এমত অবস্থায় সরকারি সুযোগ সুবিধার দিকে তাকিয়ে রয়েছে মধু ব‍্যাবসায়ীরা ।

Advertisement 8240054075

সরকারি সহযোগিতা পেলে তাদের এই ব‍্যাবসায় অনেকটায় সচল হবে এবং পরিবার পরিজনরা স্বছন্দে জীবন অতিবাহিত করতে পারবেন বলে জানালেন মধু সংগ্ৰহকারী কারি অভিজিৎ বিশ্বাস।

Advertisement ( By : Mannu Shaw)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here