জল্পনার মাঝেই ভারতে শেখ হাসিনার বিমান! নজর মুজিব কন্যার গতিবিধিতে

0
91

২৪ ঘন্টা লাইভ/ নিজস্ব সংবাদদাতা/ নিউজ ডেস্ক/ ৫ আগস্ট ২০২৪; বেলা আড়াইটে নাগাদ খবর আসতে থাকে পদত্যাগ করে বাংলাদেশ ছেড়েছেন শেখ হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে তিনি ইস্তফা দেন, এবং হেলিকপ্টারে রওনা হন বলে বহু ফুটেজ সামনে আসে। এরপর খবর আসতে থাকে, ভারত সীমান্ত থেকে ১০ কিলোমিটার দূরে C-130 এয়ারক্রাফ্ট নজরে এসেে ভারতীয় বায়ুসেনার।

সেই এয়ারক্রাফ্টে শেখ হাসিনার থাকার জল্পনা চড়েছিল। এয়ারক্রাফ্ট থেকে আসে ‘কল’ (ডাক) ও। এরপরই সন্ধ্যা নাগাদ জানা যায়, ভারতের গাজিয়াবাদের হিন্দোন বিমানবন্দরে পৌঁছেছে সেখ হাসিনার বিমান।
ভারতের বায়ুসীমায় সি১৩০ এয়ারক্রাফ্ট প্রবেশ করতেই ভারতীয় বায়ুসেনার যুব্ধবিমান তৎপর হতে থাকে। শেষমেশ ভারতের গাজিয়াবাদের হিন্দোন বিমানবন্দরে নামেন শেখ হাসিনা।

জানা গিয়েছে, বাংলাদেশ থেকে বোন রেহানাকে নিয়ে দেশ ছাড়েন হাসিনা। সর্বশেষ আপডেটে জানা যাচ্ছে, হাসিনার সি১৩০ বিমানটি, ভারতীয় বায়ুসেনার সি-১৭, সি ১০ জে বিমানের পাশে থাকবে পার্ক করা।

ভারতের আকাশ সীমায় হাসিনার বিমান প্রবেশ করতেই তা নজরে রাখে ভারতীয় বায়ুসেনা। পিটিআই সূত্রের খবর, ভারতে সম্ভবত থাকছেন না হাসিনা। তিনি এখান থেকে চলে যেতে পারেন লন্ডনে।

এখনও পর্যন্ত জানা যাচ্ছে না, তিনি ভারতীয় বায়ুসেনার বিমানে সেখানে যাবেন, নাকি অন্যএ ? উল্লেখ্য, বেশ কিছু রিপোর্টের দাবি ছিল, হাসিনার সঙ্গে আমেরিকার সম্পর্কে খানিকটা শীতলতা দেখা গিয়েছিল।

সেই পরিস্থিতিতেই বাংলাদেশ জুড়ে এই কোটা আন্দোলন মুজিবকন্যাকে আরও কোণঠাসা করে। প্রসঙ্গত, মুক্তিযুদ্ধের সময়ও একবার দেশ ছেড়ে ভারতে এসেছিলেন হাসিনা। সেবার ১৯৭৫ সাল থেকে ১৯৮১ সাল পর্যন্ত তিনি ভারতে ছিলেন।
দিল্লির ৫৬ রিং রোড লজপত নগরের এক বাড়িতে থাকতেন। পরে দিল্লির পান্ডারা পার্কের বাড়িতে থাকতেন হাসিনা। দিল্লিতে তিনি ৬ বছর ছিলেন।
১৯৭৫ সালে শেখ হাসিনা যখন ভারতে এসেছিলেন, সেবার পাকিস্তানি সেনার হাতে তাঁর বাবা মুজিবর রহমান সহ পরিবারের বহু সদস্য মারা যান।

২০২৪ সালের ৫ অগস্ট হাসিনা যখন এলেন, তখনও তাঁর দেশ ছাড়ার সময় সেনার বক্তব্য বেশ প্রাসঙ্গিক হয়েছে।

অপরদিকে, বাংলাদেশের উত্তাল পরিস্থিতির কারণে ভারত বাংলাদেশ সীমান্তের পেট্রাপোলে বাড়তি সেনা মোতায়ন করা হয়েছে ভারতের তরফে। সীমান্তে চলছে কড়া নজরদারি।

বন্ধ আন্তর্জাতিক এই স্থল বন্দরের আমদানি রপ্তানি বাণিজ্য পরিষেবা। তবে এর জন্য সমস্যায় পড়তে পারেন, ভারতে চিকিৎসা করতে আসা অসংখ্য রোগীরা এবং পড়াশোনা করতে আসা অসংখ্য পড়ুয়ারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here