জাতীয় স্তরে ফের এক বঙ্গসন্তানের জয়জয়কার! রাষ্ট্রপতির হাত থেকে গ্রহণ করলেন পুরস্কার

0
64

২৪ ঘন্টা লাইভ/ নিজস্ব সংবাদদাতা/ নিউজ ডেস্ক/ ২৬ আগস্ট ২০২৪; জাতীয় স্তরে ফের এক বঙ্গসন্তানের জয়জয়কার। রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার গ্রহণ করলেন, পূর্ব বর্ধমান জেলার মেমারি থানার অন্তর্গত দলুই বাজার-১ অঞ্চলের বেলুট গ্রামের নবকুমার মন্ডল।

ভারতের রাষ্ট্রপতি শ্রীমতী দ্রৌপদী মুর্মু গত ২৩ আগস্ট, ২০২৪, রাষ্ট্রপতি ভবনের গনতন্ত্র মণ্ডপে অনুষ্ঠিত এক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে রাষ্ট্রীয় বিজ্ঞান পুরস্কার-২০২৪ “বিজ্ঞান শ্রী” প্রদান করেছেন।

রাষ্ট্রীয় বিজ্ঞান পুরস্কারের প্রথম সংস্করণে, বিজ্ঞানশ্রী, বিজ্ঞান রত্ন, বিজ্ঞান যুব এবং বিজ্ঞান দল – এই চারটি বিভাগে বিশিষ্ট বিজ্ঞানীদের মধ্যে ৩৩টি পুরষ্কার প্রদান করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশিষ্ট অবদান রেখেছেন এমন বিজ্ঞানীদের দেওয়া হয়েছে বিজ্ঞান শ্রী পুরস্কার৷ মোট ১৩ জন বিজ্ঞানীকে নিজ নিজ ক্ষেত্রে তাদের যুগান্তকারী গবেষণার জন্য এই বিজ্ঞান শ্রী পুরস্কার প্রদান করা হয়েছে।

Standard Glass House

এ বছরই প্রথম এই পুরস্কার প্রদান অনুষ্ঠান চালু হয়েছে, আর বাংলার বিশিষ্ট বিজ্ঞানী তথা ডঃ নবকুমার মন্ডল এই সম্মানে সম্মানিত হয়েছেন।

বর্তমানে তিনি কর্মসূত্রে কলকাতার নিউ টাউনে থাকলেও, শেকড় রয়েছে কিন্তু এই মেমারিতেই।

ছোটবেলায় দলুই বাজার ১ অঞ্চলের বেলুট গ্রামে অত্যন্ত সাধারণ পরিবারে জন্ম। আর পাঁচটা সাধারণ ছেলের মত শৈশব কেটেছে এই গ্রামের মাঠে-ঘাটে। বেলুট নিম্ন বুনিয়াদি প্রাথমিক স্কুলে পড়াশোনা।

Add : Subham Medica

স্কুলের গণ্ডি পার করে উচ্চশিক্ষার জন্য বর্ধমান থেকে স্নাতক হয়েছেন। এরপর কর্মসূত্রে ভারতের বিভিন্ন জায়গায় থাকতে হয়েছে তাকে।

Add : R Chandra Jrs

তবে তার গ্রামকে ভুলে যাননি তিনি। এখনো ছুটির অবসরে ছুটে আসেন আপন গ্রামে সময় কাটান সাধারণ মানুষের সঙ্গে, পুরনো বন্ধুদের সঙ্গে।

Add : Lokenath

তার এই পুরস্কারে তার পরিবারের সদস্যদের সাথে সাথে খুশি গ্রামের মানুষও। এই মুহূর্তে তিনি দিল্লিতে আছেন। তার ফিরে আসার অপেক্ষায় রয়েছে তার পরিবার থেকে প্রতিবেশী সকলেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here