বড়জোড়া জঙ্গল লাগোয়া বিস্তীর্ণ এলাকায় হাতির উপদ্রব

0
213

নরেশ ভকত :: ২৪ ঘন্টা লাইভ :: ৬ই,অক্টোবর :: বাঁকুড়াঃ :: গত কয়েকদিন ধরে বড়জোড়া জঙ্গল লাগোয়া বিস্তীর্ণ এলাকায় হাতির উপদ্রব ক্রমশ বৃদ্ধি পেয়েছে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে স্থানীয় কৃষকদের । আতঙ্কিত জঙ্গল লাগোয়া বিস্তীর্ণ এলাকায় সাধারণ মানুষরা । আর সে কারণেই সোনামুখী বনদপ্তর আগেভাগে সর্তকতা অবলম্বন হিসেবে প্রস্তুতি শুরু করে দিলেন । ইতিমধ্যেই শুরু হয়েছে মশাল তৈরির কাজ কড়া সতর্ক রয়েছেন সোনামুখী বনদপ্তরের আধিকারিকরা যাতে করে সোনামুখী জঙ্গলে হাতি প্রবেশ করলে সেই হাতি লোকালয়ে প্রবেশ করে সাধারন মানুষ এবং ফসলের কোন ক্ষতি করতে না পারে ।

সেই ছবি ধরা পড়ল আমাদের ক্যামেরায় । যেখানে দেখা যাচ্ছে রাতদিন এক করে হুলো পার্টির সদস্যরা মশাল তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন । সোনামুখী বনাধিকারিক দয়াল চক্রবর্তী বলেন , আমরা অত্যন্ত সতর্ক রয়েছি যাতে করে লোকালয়ে হাতির দল প্রবেশ করে সাধারণ মানুষের কোন ক্ষতি করতে না পারে । সে কারণেই মশাল তৈরীর কাজ শুরু হয়েছে এবং হুলো পার্টির সদস্যরা সকলে তৈরি । আমরাও সতর্ক রয়েছি । এছাড়াও তিনি বলেন , 50 থেকে 60 মিটার দূরে মশাল ধরালে হাতি ভয়ে জঙ্গলের দিকে যেতে বাধ্য হয় । সোনামুখী বনদপ্তরের এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয় খুশি সোনামুখী জঙ্গল লাগোয়া বিস্তীর্ণ এলাকার সাধারণ মানুষ ।

বাঁকুড়া উত্তর বন বিভাগ সূত্রে জানতে পারা যায় বড়জোড়া রেঞ্জের পাবয়া মৌজায়- 1,গদারডিহি বলরামপুর-16 – 17, বেলিয়াতোর রেঞ্জের লাদুনিয়া- 2, কাঁটাবেসিয়া-20 – 21, বাঁকুড়া উত্তর রেঞ্জে বারমেসিয়া-1 টি হাতি রয়েছ। ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here