বাঁকুড়ার সোনামুখীতে দীর্ঘদিন ধরে গ্রামে জলের সমস্যা ক্ষুব্ধ গ্রামবাসীরা উদাসীন স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষ ।

0
234

নরেশ ভকত :: ২৪ ঘন্টা লাইভ :: ১৪ই,এপ্রিল :: বাঁকুড়াঃ:: দীর্ঘদিন ধরে গ্রামে পানীয় জলের সমস্যা তার ওপর গ্রীষ্মকালে জলের সমস্যা আরো তীব্র আকার ধারণ করেছে এমনই ছবি ধরা পড়লো আমাদের ক্যামেরায় । এ ছবি সোনামুখী ব্লকের মানিকবাজার পঞ্চায়েতের সোনামুখী জঙ্গল লাগোয়া আদিবাসী অধ্যুষিত মাচডোবা কওড়াশলি গ্রামের । স্থানীয় বাসিন্দাদের অভিযোগ , এলাকায় বেশ কয়েকটি পানীয় জলের কল খারাপ হয়ে পড়ে রয়েছে পাশাপাশি সাবমারসাল বসনো হলেও তাও অকেজো হয়ে পড়ে রয়েছে ফলে তীব্র জল সংকটে পড়তে হচ্ছে গ্রামের সাধারণ মানুষদের । তাদের দাবি বারবার স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষকে জানানো হলেও সমস্যা সমাধানের কোনো রকম উদ্যোগ নেওয়া হয়নি স্থানীয় পঞ্চায়েতের তরফে ।

তবে গ্রামে একশ দিনের কাজের মাধ্যমে গ্রামবাসীদের স্নানের জন্য পুকুর খনন করা হলেও গ্রীষ্মকাল আসতেই পুকুরের জল শুকিয়ে গিয়েছে ফলে স্নান করতে সমস্যায় পড়তে হচ্ছে এলাকার সাধারণ মানুষদের । একদিকে এক গ্রামে পানীয় জলের সমস্যা অন্যদিকে স্নানে সমস্যা এমতাবস্থায় কবে এই সমস্যার সমাধান হবে সেই আশাতেই দিন গুনছেন জঙ্গল এই দুই গ্রামের সাধারণ মানুষরা ।

বাকু সেনাপতি, চন্দনা রায় নামের গ্রামবাসীরা বলেন , বহুবার স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষকে গ্রামের পানীয় জলের সমস্যা নিয়ে জানানো হয়েছে কিন্তু সমস্যা সমাধানের কোনো রকম উদ্যোগ গ্রহণ করেনি পঞ্চায়েত কর্তৃপক্ষ । গ্রীষ্মকালে তীব্র জল সংকটে পড়তে হচ্ছে আমাদের প্রশাসনের পক্ষ থেকে দ্রুত এই সমস্যা সমাধানের ব্যবস্থা করা হলে খুবই ভালো হয় ।

এ বিষয়ে শাসক দল তৃণমূল কংগ্রেসকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে বিজেপি । সোনামুখী বিধানসভার বিজেপি প্রার্থী দিবাকর ঘরামী আমাদের ক্যামেরার মুখোমুখি হয়ে জানান , তৃণমূল কংগ্রেস দশ বছর ক্ষমতায় ছিল তারা শুধু কাট মানি খেয়েছে এলাকার মানুষের কোন উন্নয়ন করেনি । তবে বিজেপি ক্ষমতায় এলে এই সমস্যার সমাধান করা হবে বলে তিনি জানান ।

তবে সোনামুখী ব্লকের কোন পঞ্চায়েতে পানীয় জলের সমস্যা রয়েছে তা মানতে নারাজ সোনামুখী ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি প্রণব রায় । তিনি বলেন , সোনামুখী বনাঞ্চলে প্রশাসনিকভাবে সবসময় চেষ্টা করি পানীয় জলের সমস্যা মেটানোর  জন্য । কিন্তু এই গ্রামে যদি জলের সমস্যা রয়েছে তা আমাদের কাছে এখনও সেরকম কোনো তথ্য নেই যদি আমাদের কাছে এলাকার সাধারণ মানুষ জলের সমস্যা নিয়ে জানায় তাহলে অবশ্যই দ্রুত সমস্যার সমাধান করা হবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here