বাংলাদেশ পিরোজপুরের বেলুয়া নদীতে জমে উঠেছে বৈঠাকাটা ভাসমান সবজি বাজার

0
209

বাগদাদ চৌধুরী::২৪ঘন্টা লাইভ ::১৭ই জুলাই ::বাংলাদেশ :: পিরোজপুরের নাজিরপুর উপজেলার বেলুয়া নদীতে জমে উঠেছে বৈঠাকাটা ভাসমান সবজি বাজার। জেলা শহর থেকে ৪৩ কিলোমিটার উত্তর দিকে এ ভাসমান সবজি বাজার অবস্থিত। নৌকায় নৌকায় এসব দোকান মিলে তৈরি হয় এক ভাসমান বাজার। যেমনটি দেখা যায় থাইল্যান্ডের শহরে। তবে হ্যাঁ থাইল্যান্ড না হলেও সৌন্দর্যের কমতি নেই বৈঠাকাটার ভাসমান সবজির হাটে।

ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে নদীর বুকে নৌকায় বসে এ বাজার। স্বাভাবিক সময়ে এ হাটভোর ৬টাথেকে দুপুর ২টা বাজে চললেও মহামারী করোনা ভাইরাসের প্রভাবে বর্তমানে দুপুর ১২টার আগেই ভেঙে যায় এ বাজার। সপ্তাহের দুই দিন শনি ও মঙ্গলবার বসে এই ভাসমান বাজার।

জেলা কৃষি অধিদপ্তরের তথ্যমতে, কৃষি প্রধান এ উপজেলায় বেশির ভাগ কৃষিপণ্য এ অঞ্চলে উৎপাদন হয়ে থাকে। ভাসমান এ সবজি উৎপাদনে এ অঞ্চলের কৃষকরা সারা দেশে সুনাম অর্জন করেছে। উৎপাদিত কৃষিপণ্য নিজেদের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে রপ্তানী করে থাকে। তাছাড়া ভাসমান বাজারটি বহুল প্রচারিত বিধায় দেশের চিতলমারী ,মোড়েলগঞ্জ,বাগেরহাট টুংঙ্গিপাড়া সহ অন্যান্য জেলার কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য এ বাজারে নিয়ে এসে পাইকারী দরে বিক্রয় করে। বর্তমানে সময়ে সপ্তাহের হাটের দুইদিন ভাসমান বাজারে বরবটি, কুমরা,পুইঁশাক, করল্লা, পটল, কাঁচকলা, বিভিন্ন গাছের চারা ইত্যাদি কৃষি পণ্যেও ব্যাপক সমারোহ ঘটে।

এ বাজার থেকে ক্ষুদ্র ব্যবসায়ীরা কৃষি পণ্য পাইকারী ক্রয় করে বিভিন্ন বাজারে বিক্রয় করে। মুলত মৌসম ভেদে নানা রকম কৃষিপণ্য হাটে আসে। যখন যে মৌসম তখন সেই সবজি পাওয়া যায়। আষাঢ় মাস মানে বর্ষা

Adv : LOKENATH BANQUET

কালেই বাজারটি জমে উঠে সব থেকে বেশি। প্রায় ৭০ বছর ধরে স্থানীয় ২০ থেকে ২৫ গ্রামের কৃষকরা তাদের খেতের সবজি, ধান ও চাল কেনাবেচা করছেন এ ভাসমান বাজারে। খোঁজ নিয়ে জানা যায়, সূর্যোদয়ের পর বেলুয়া নদীর আশপাশ এলাকার খাল বেয়ে ছোট ছোট ডিঙি

নৌকায় কৃষকরা সবজি নিয়ে বাজারে আসেন। ভোর সাড়ে ৫টার মধ্যে সরগরমহয়ে ওঠে বাজার। বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরা ট্রলার ও ছোটবড় নৌকা নিয়ে এ বাজারে এসে কৃষকদের কাছ থেকে কৃষিপণ্য কিনে নিয়ে যায়। নদীর নাম বেলুয়া হলেও স্থানীয়রা এ নদীকে চেনেন বৈঠাকাটা নামে। বৈঠাকাটা নদীকে ঘিরে বসবাস করেন কয়েক হাজার কৃষিজীবী। তাদের উৎপাদিত নানারকম কৃষিপণ্য বেচাকেনার একমাত্র স্থান এ ভাসমান বাজার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here