বিধানসভা নির্বাচনের আবহে দল ভাঙা আর নেতাদের পাল্টাপাল্টি চ্যালেঞ্জে উত্তপ্ত পশ্চিমবঙ্গের রাজনীতি !

0
269

আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ ঘন্টা লাইভ :: ১লা,জানুয়ারি :: কোলকাতা :: সামনে পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচন। এটি সামনে রেখে দল ভাঙা আর প্রতিপক্ষ নেতাদের পাল্টাপাল্টি চ্যালেঞ্জের আবর্তে ঘুরপাক খাচ্ছে রাজ্যের রাজনীতি। নির্বাচনে ২৯৪টি আসনে ভোট নেওয়া হবে আগামী এপ্রিল-মে মাসে।

নির্বাচন যত এগোচ্ছে, রাজনৈতিক দলে ভাঙনের খেলাও তত জোরালো হচ্ছে। দলে কে কাকে ভাগিয়ে নিতে পারে, এ যেন সেই প্রতিযোগিতা। সেই সঙ্গে নির্বাচনে হারজিত নিয়ে পাল্টাপাল্টি চ্যালেঞ্জের হুংকার।

০ ডিসেম্বর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত বীরভূমের বোলপুরে এক রোড শো করে রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসকে উড়িয়ে ২০০ আসনে জয়ের ঘোষণা করেছেন রাজ্যে বিরোধী দল ও কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির নেতা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভোটারদের উদ্দেশে তিনি বলেছিলেন, ‘এই বাংলায় সরকার গড়বে বিজেপি, প্রধানমন্ত্রী মোদি পশ্চিমবঙ্গকে সোনার বাংলা গড়ে দেবেন। তাই বিজেপিকে জয়ী করুন।’

মঙ্গলবার এই বোলপুরেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অমিত শাহের রোড শোর চ্যালেঞ্জ জানিয়ে পাল্টা বিশাল রোড শো করেছেন। তাঁকে চ্যালেঞ্জ ছুড়ে বলেছেন, নির্বাচনে রাজ্যে ক্ষমতায় আসবে তৃণমূলই। বিজেপির এ রাজ্যে ঠাঁই হবে না। আবার তৃণমূল থেকে ১৯ ডিসেম্বর বিজেপিতে যোগ দেওয়া রাজ্যের প্রাক্তন মন্ত্রী শুভেন্দু অধিকারীও ওই দিন মেদিনীপুরে মমতাকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়েছেন। বলেছেন, রাজ্যে মমতা ও তাঁর ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আর ক্ষমতায় ফিরতে পারবেন না। বিজেপিই ক্ষমতায় আসবে।

শুভেন্দুর এ কথার জবাবে ডায়মন্ড হারবারে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন, এই রাজ্যে বিজেপি দিবা স্বপ্ন দেখছে। এ রাজ্য মমতার। এখানে বিজেপির ঠাঁই নেই। মমতাই হবেন তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী। মানুষ সাম্প্রদায়িক বিজেপিকে চিনে ফেলেছে।শুভেন্দুকে লক্ষ্য করে অভিষেক আরও বলেন, শুভেন্দু পারিবারিক রাজনীতিতে যুক্ত রয়েছেন। তিনি আবার মমতার পারিবারিক রাজনীতি নিয়ে প্রশ্ন তোলেন কীভাবে ? মমতার পারিবারিক রাজনীতি নেই। গোটা রাজ্য তাঁর পরিবার।

অভিষেকের অভিযোগের জবাব দিয়েছেন শুভেন্দু অধিকারী। গতকাল উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরে এক রোড শোতে অংশ নিয়ে তিনি বলেন, আসন্ন নির্বাচনে তাঁর পরিবার ও এই রাজ্যে পদ্ম ফুটবে। এই বাংলায় আর পিসি-ভাইপোর সরকার ফিরবে না।প্রসঙ্গত, পূর্ব মেদিনীপুরের এই অধিকারী পরিবার দীর্ঘদিন ধরেই তৃণমূলের সঙ্গে যুক্ত। শুভেন্দুর বাবা শিশির অধিকারী পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি ও সাংসদ। একসময় ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। শুভেন্দুর মেজ ভাই দিব্যেন্দু অধিকারী পূর্ব মেদিনীপুরের তমলুকের তৃণমূল সাংসদ আর ছোট ভাই সৌমেন্দু অধিকারী কাঁথি পৌরসভার প্রশাসক।

এদিকে এই চ্যালেঞ্জ ও দলবদলের মধ্যেই গতকাল সন্ধ্যায় রাজ্যের পৌর মন্ত্রণালয় থেকে এক ঘোষণায় শুভেন্দুর ছোট ভাই সৌমেন্দুকে সরিয়ে দেওয়া হয়েছে পৌর প্রশাসকের পদ থেকে। এ নিয়ে শুরু হয়েছে তৃণমূল-বিজেপি তরজা। শোনা যাচ্ছে, রামনবমীর দিন শুভেন্দুর বাবা ও দুই ভাই বিজেপিতে যোগ দিতে পারেন।

অন্যদিকে, পশ্চিম বর্ধমানের আসানসোলের পৌর প্রশাসক জিতেন্দ্র তেওয়ারিকে নিয়ে নতুন করে যোগদানের তোড়জোড় শুরু হয়েছে বিজেপিতে। তৃণমূলের এ নেতা পৌর প্রশাসক ও রাজ্যের বিধায়ক পদ থেকে ১৬ ডিসেম্বর ইস্তফা দেন বিজেপিতে যোগদানের জন্য। কিন্তু বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী ও বর্ধমানের নেতা বাবুল সুপ্রিয় এতে আপত্তি তোলেন। এরপরই জিতেন্দ্র ফিরে আসেন তৃণমূলে। কিন্তু ফিরে পাননি পৌর প্রশাসক ও জেলার তৃণমূল সভাপতির পদ। এখন নাকি আবার বিজেপিতে যোগদানের প্রস্তুতি নিয়েছেন। কথাও বলেছেন বিজেপির কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়, শিবশঙ্কর ও অরবিন্দ মেননের সঙ্গে। গত সোমবার বৈঠকও করেছেন কলকাতার একটি পাঁচ তারকা হোটেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here