বিরতির আগেই মাস্টারস্ট্রোক, আইসিসির চেয়ারম্যান হওয়ার পথে জয় শাহ

0
60

২৪ ঘন্টা লাইভ/ নিজস্ব সংবাদদাতা/ নিউজ ডেস্ক/ ২২ আগস্ট ২০২৪; অতীতে ভারত থেকে আইসিসির চেয়ারম্যান হয়েছেন জগমোহন ডালমিয়া, শরদ পাওয়ার, এন শ্রীনিবাসন, শশাঙ্ক মনোহর। জয় শাহ হবেন পঞ্চম ভারতীয়, যিনি এই দায়িত্ব নেবেন।

Panch foron

জয়ের বয়স মাত্র ৩৫। সে দিক থেকে তিনি হতে চলেছেন আইসিসির সর্বকনিষ্ঠ চেয়ারম্যান। ২৭ অগস্ট মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।

RADAR

ওই দিনই হয়তো নতুন চেয়ারম্যান পেয়ে যাবে আইসিসি। কে বসবেন বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থার মাথায়। তিনি আর কেউ নন জয় শাহ।

Add
Archana Diagnostic

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিবই হতে চলেছেন আইসিসির নতুন চেয়ারম্যান। পরিস্থিতি অন্তত তাই বলছে। ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো ক্রিকেট দুনিয়ার দুই শক্তিশালী দেশের সমর্থন পেয়ে গিয়েছেন জয়।

সেই কারণেই জয়ের চেয়ারম্যান হওয়া স্রেফ সময়ের অপেক্ষা। আইসিসির বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলে তৃতীয়বারের জন্য চেয়ারম্যান হতে রাজি নন।

২০২০ সালে তিনি দায়িত্ব নিয়েছিলেন। গত একটা বছর নানা কারণে আইসিসিকে বিতর্কের মুখে পড়তে হয়েছে। বিশেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপ আমেরিকায় আয়োজন করার জন্য চাপে পড়েছিল আইসিসি।

সেই সঙ্গে টিভি সত্ত্বজনিত নানা সমস্যার মুখেও পড়তে হয়েছে। তাই বার্কলে জানিয়ে দিয়েছেন তিনি আর পদে থাকবেন না।

Standard Glass House

নিয়ম অনুযায়ী, আরও ২ বছর তিনি চেয়ারম্যান পদে থাকতে পারতেন। ৩০ নভেম্বর শেষ হচ্ছে তাঁর মেয়াদ। তারপরই আনুষ্ঠানিক ভাবে দায়িত্ব নেবেন জয়।

বিসিসিআইয়ের তো বটেই, বিশ্ব ক্রিকেট প্রশাসনেও প্রভাবশালী নাম জয়। এখন তিনি আইসিসির ফিন্যান্স এবং কমার্শিয়াল অ্যাফেয়ার সাব কমিটির দায়িত্বে আছেন।

বোর্ডের সচিব হিসেবে আরও এক বছরের মেয়াদ রয়েছে জয়ের। তার পর তিন বছরের জন্য কুলিং অফে যেতে হবে তাঁকে।

তার আগেই যদি আইসিসির চেয়ারম্য়ান হয়ে যান, তা হলে আবার বোর্ডে ফিরতে অসুবিধা হবে না। সে কথা মাথায় রেখেই আইসিরির দিকে পা বাড়িয়েছেন জয়, তাতে কোনও সন্দেহ নেই।

Add : Subham Medica

একই সঙ্গে আইসিসির সর্বোচ্চ পদে থাকা মানে ভারত নানা দিকে সুবিধাও পাবে। এবার দেখা যাক জলসা সত্যিই প্রেসিডেন্ট হন কিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here