যশের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত নদীবাঁধ পরিদর্শনে সেচমন্ত্রী – সুন্দরবনকে রক্ষা করতে ম্যানগ্রোভ লাগানোর কথা বললেন।

0
165

নিজেস্ব সংবাদদাতা ::২৪ঘন্টা লাইভ ::৫ই জুন ::সন্দেশখালি :: উত্তর 24 পরগনা বসিরহাট মহাকুমার সুন্দরবনের ছটি ব্লকের সবচেয়ে ক্ষতিগ্রস্থ হিঙ্গলগঞ্জ ও সন্দেশখালি এই মহকুমায় 276 কিলোমিটার নদী বাঁধ রয়েছে। তার মধ্যে 153 কিলোমিটার‌ আইলার পারে কংক্রিটের পাকা বাধ হয়েছে, 130 কিলোমিটার মাটির কাঁচা বাধ রয়েছে। তার মধ্যে 40 থেকে 45 কিলোমিটার নদী বাঁধ যশের তাণ্ডবে ব্যাপক ক্ষতি হয়েছে।সেই বাধগুলো দ্রুত মেরামত করার জন্য গত মাসের 28 তারিখে এই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুই 24 পরগনা সফরে্ আসার পর,উওর 24 পরগনা হিঙ্গলগঞ্জ মহাবিদ্যালয় প্রশাসনিক বৈঠকের পর প্রশাসনকে নির্দেশ দিয়েছিলেন দ্রুত ত্রাণ সামগ্রী বন্টন করতে হবে, তার পাশাপাশি নদী বাঁধ সংস্কার করতে হবে।

সেই কথামতো আজ শুক্রবার দুপুর দুটো নাগাদ বসিরহাট মহকুমা শাসকের দপ্তরে রাজ‍্যের সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র, দপ্তরের সচিব উত্তর 24 পরগনা জেলাশাসক সুমিত গুপ্তা, জেলার পুর্তের কর্মাধ্যক্ষ নারায়ন গোস্বামী, মহকুমার শাসক মৌসম মুখার্জি, আটটি বিধানসভার বিডিও,বিধায়করা কনভেনার শেখ শাহাজান সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা।এই বৈঠকে একদিকে যেমন চূড়ান্ত প্রশাসনিক ভাবে ঠিক হবে কোন কোন নদী বাঁধ গুলোকে আগে কাজ করা হবে এবং নদীর পাড় শক্ত পোক্ত করতে কি ধরনের ম্যানগ্রোভ লাগাতে হবে সেটাও নিয়ে এই বৈঠকে আলোচনা হয়।

Advertisement

মন্ত্রী বলেন, যশ আমাদের চোখ খুলে দিয়েছে আগামী 12 ও 26 তারিখ পরপর দুটি ভরা কোটাল আসছে বানভাসি মানুষজন মহা বিপদে পড়েছে তাদের যাতে কোনরকম ভাবে অসুবিধা না পড়তে হয় তার জন্য পর্যাপ্ত পরিমাণে ত্রাণের ব্যবস্থা করা হয়েছে।তিনি আরো বলেন, আমি যতগুলি বাঁধ পরিদর্শন করেছি সমস্ত এলাকার মানুষের দাবি কংক্রিট বাঁধের। মাননীয় মুখ্যমন্ত্রী কংক্রিটের বাঁধ করার ব্যাপারে তিনি আগ্রহী হয়েছেন তাই আমি আজকেই বৈঠক থেকে সমস্ত দপ্তরের আধিকারিকদের একসঙ্গে মিলেমিশে কাজ করার জন্য বলা হলো।এরপর মন্ত্রী বৈঠক শেষে হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি যে সমস্ত এলাকা বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে তিনি নিজেই পরিদর্শনে গেলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here