শালবনীর গ্রামীণ হাসপাতাল স্বাস্থ্য কেন্দ্রে কোভিড পূর্ববর্তী এবং পরবর্তী পরিস্থিতিতে স্বাস্থ্য পরিষেবার মান উন্নত হয়েছে

0
116

কল্যাণ মন্ডল ::২৪ঘন্টা লাইভ ::২৬ই জুলাই ::পশ্চিম মেদিনীপুর :: পশ্চিম মেদিনীপুর জেলার শালবনীর গ্রামীণ হাসপাতাল স্বাস্থ্য কেন্দ্রে কোভিড পূর্ববর্তী এবং কোভিড পরবর্তী পরিস্থিতিতে স্বাস্থ্য পরিষেবার মান একেবারেই নিম্নমুখী হয়ে গিয়েছে বলে অভিযোগ উঠেছিল। কিন্তু অতি সম্প্রতি ডাঃ মনোজিৎ বিশ্বাস নতুন ব্লক মেডিক্যাল অফিসার হিসেবে নতুন দায়িত্ব নেয়ার পর থেকে পরিষেবার মান অভূতপূর্ব পরিবর্তন হচ্ছ।

সেই সঙ্গে রাজ্যের মধ্যে ব্লক স্বাস্থ্য কেন্দ্র হিসেবে শালবনীর এই গ্রামীণ হাসপাতালটি ধীরে ধীরে নিজের পুরানো গরিমা ফিরে পাচ্ছে। উল্লেখ্য, ডাঃ মনোজিৎ বিশ্বাস ঘাটাল সাব ডিভিশনের স্বাস্থ্য কেন্দ্রের মেডিক্যাল অফিসার থাকাকালীন পশ্চিমবঙ্গের ১ নং স্বাস্থ্য কেন্দ্রের শিরোপা পেয়েছিল এই কেন্দ্রটি। সেই লক্ষের দিকে এবার শালবনীকে পৌঁছানোর দায়িত্ব নিলেন তিনি।

তাই শালবনী বাসীর জন্য খুশির খবর হলো যে, শালবনী গ্রামীণ হাসপাতালের নতুন সুপার তথা গ্রামীণ হাসপাতালের বিএমওএইচ-এর নেতৃত্বে, সম্পূর্ণ নতুন সাজে সেজে উঠছে হাসপাতাল চত্বর। হাসপাতালের প্রবেশপথ থেকে শুরু করে হাসপাতাল প্রাঙ্গণে সৌন্দর্যের ছোঁয়া লেগেছে! নতুন গেট তৈরি হয়েছে। বাগান তৈরির কাজ চলছে সঙ্গে হাসপাতাল জুড়ে নতুন রং ও পটচিত্রের আদলে নক্সার কাজও চলছে। হাসপাতালে প্রবেশ করার পর, রোগী ও পরিজনদের সুবিধার্থে দিকনির্দেশিকা বোর্ড লাগানো হয়েছে।

এছাড়াও, চিকিৎসা সংক্রান্ত একাধিক পরিষেবা নতুন করে শুরু করা হয়েছে বলেও জানা গেছে। সুপার স্পেশালিটি’র চিকিৎসকদের দিয়ে আউটডোর পরিষেবা, প্রসূতি মায়েদের জন্য বিভিন্ন পরিষেবা চালু করা হয়েছে। জেলার একমাত্র স্বাস্থ্যকেন্দ্র হিসেবে এখানেই একটি স্বেচ্ছাসেবী সংস্থা ‘ছত্রছায়া’র সহায়তায় ভ্যাকসিন নিতে আসা সাধারণ মানুষের জন্য টিফিন ও জলের ব্যবস্থাও করা হয়েছে।

Advertisement

শালবনীর গ্রামীণ হাসপাতালের সুপার তথা বিএমওএইচ ডাঃ মনোজিৎ বিশ্বাস জানিয়েছেন, “সকলের সহযোগিতা ছাড়া সম্ভব হতো না! চেষ্টা করছি সাধারণ মানুষকে সঠিক পরিষেবাটুকু দিতে এবং যতটা সম্ভব হাসপাতালের মানোন্নয়ন ঘটাতে। এই বিষয়ে মাননীয়া জেলাশাসক ডঃ রশ্মি কমল এবং শালবনীর বিধায়ক তথা মন্ত্রী শ্রীকান্ত মাহাতো আন্তরিক ভাবে সাহায্য করে চলেছেন। ওনাদের পরামর্শ এবং সার্বিক সহযোগিতায় হাসপাতালে নিকু, পিকু সহ বিভিন্ন উন্নতমানের চিকিৎসা পরিষেবা ও সৌন্দর্যায়নের কাজ চলছে পুরোদমে। এবং আগামীদিনে করোনার তৃতীয় ঢেউ আসার আগেই শালবনী সুপার স্পেশালিটি হাসপাতাল যথেষ্ট প্রস্তুত বলেই জানান হাসপাতালের সুপার ও ব্লক মেডিক্যাল অফিসার ড: মনোজিৎ বিশ্বাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here