সরকার চাইলে এই রাজ্যে লোকাল ট্রেন চালাতে রাজি কেন্দ্র !

0
201

নিজস্ব সংবাদদাতা :: ২৪ঘন্টা লাইভ ;; ১৫ই,অক্টবর :: কোলকাতা :: করোনা পরিস্থিতিতে বিধিনিষেধ মেনেই লোকাল ট্রেন চালাতে প্রস্তুত বলে রেল জানিয়েছে রাজ্যকে। ট্রেন চালানোর জন্য সব প্রস্তুতিও সারা তাদের তরফে। কিন্তু রাজ্যের সবুজ সঙ্কেত ছাড়া সেটা সম্ভব নয়। সে কারণেই ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আলোচনার জন্য দিন-ক্ষণ চেয়ে রাজ্যকে চিঠি দিয়েছে রেল।

করোনা পরিস্থিতিতে সংক্রমণ রুখতে মার্চ মাসের শেষ সপ্তাহে গোটা দেশের সঙ্গে এ রাজ্যেও লোকাল ট্রেন পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। তার পর দীর্ঘ প্রায় সাত মাস ধরে কোনও লোকাল ট্রেন চলেনি। রেল তার কর্মীদের কাজের প্রয়োজনে বিভিন্ন সেকশনে ট্রেন চালাচ্ছে বটে, কিন্তু তাতে সাধারণের ওঠার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। রাজ্য জুড়ে বিভিন্ন ক্ষেত্রে আনলক পর্ব চালু হলেও লোকাল ট্রেন চালুর ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি নবান্ন। রেলের এই চিঠি নিয়েও নবান্নের তরফে কোনও মন্তব্য মেলেনি।

এদিকে রেলের সঙ্গে রাজ্য বসে ট্রেন চলাচলের বিষয়টি নিষ্পত্তি করুক। কীভাবে, কত ট্রেন, কবে চালানো শুরু করা যাবে তা জানতে চাওয়া হয়েছে চিঠিতে।একদিকে ট্রেন বন্ধের ফলে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েছেন সাধারণ মানুষ। এদিকে রেলের ক্ষতির পরিমাণ কম নয়। শিয়ালদহ ও হাওড়ার লোকাল ট্রেনের সংখ্যা ১৩৮৭। যার মধ্যে শিয়ালদহের লোকালের সংখ্যা ৯২৭ ও হাওড়ায় ৪৬০টি। শিয়ালদহ ডিভিশনে লোকাল ট্রেনের থেকে বার্ষিক আয় সাড়ে চারশো কোটি টাকা। হাওড়ায় ২২৮ কোটি টাকা। চলতি বছরে মার্চ থেকে এখনও পর্যন্ত এই আয় একেবারে শূন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here