সাধারণের নিরাপত্তায় পাঁচ বছরে বসবে ৩০০টি স্মার্টপোল

0
572

নিজস্ব সংবাদদাতা :: ২৪ ঘন্টা লাইভ :: ২৮ ফেব্রুয়ারি  :: হলদিয়া :: শুধু শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া, পরিবহন নয়। পাশাপাশি হলদিয়া পুর-এলাকায় বসবাসকারী সাধারণ মানুষের নিরাপত্তা জোরদার করতে এবার শিল্পশহর হলদিয়াতে গঠিত হচ্ছে স্মার্টপোল। প্রথম ভাগে হলদিয়ায় মোট ৩৬টি পোল তৈরি করা হবে বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, এরপর আগামী সাড়ে ৫ বছরের মধ্যে মোট সাড়ে ৩০০টির মতো পোল গঠন করা হবে। যার ফলে কল-কারখানা, সাধারণ মানুষ থেকে শুরু করে হলদিয়া এলাকায় বসবাসকারী নারী-পুরুষ উভয়কে কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা যাবে। বুধবার হলদিয়া পুরসভায় ২০২০-২১ আর্থিক বছরের খসড়া বাজেট পেশ করা হয়। যারমধ্যে নাগরিকদের সুবিধার্থে সাধারণের নিরাপত্তা, পরিবহন ও স্বাস্থ্য সহ একাধিক বিষয় বিশেষভাবে স্থান পেয়েছে।

শিল্প শহরে একটু বেশি রাতে রাস্তায় বেরিয়ে নিরাপত্তাহীনতায় ভোগেন মহিলা-পুরুষ সকলেই। সেই কথা মাথায় রেখে হলদিয়া পুরসভার তরফ থেকে এবার বাজেটে বিশেষভাবে জোর দেওয়া হয়েছে স্মার্টপোলে। যার ফলে গোটা হলদিয়া এলাকায় নিরাপত্তাবলয় মুড়ে ফেলা যাবে। স্মার্টপোলের মাধ্যমে একদিকে যেমন নিরাপত্তা- ব্যবস্থার দিকে নজর দেওয়া যাবে তেমনি, অপরদিকে বিভিন্ন কলকারখানায় কেমন পরিমাণ দূষণ ঘটছে সে ব্যাপারেও নজরদারি চালানো যাবে। কোন কারখানা কি ধরনের দূষণ ছড়াচ্ছে সে বিষয়ে নজরদারি চালানোর জন্য বিভিন্ন এলাকায় বসানো হবে পলিউশন এনালাইজার। সেই তথ্য হলদিয়া পুরসভার তরফ থেকে পৌঁছে যাবে পিসিবির হাতে। এরপর সেখান থেকেই কারখানার বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হবে।
অপরদিকে, দুর্ঘটনার সঠিক তদন্তের জন্য বিভিন্ন জায়গায় লাগানো হবে বিশেষ লেন্স। বিভিন্ন দুর্ঘটনায় দেখা গেছে যানবাহন গুলি দুর্ঘটনা ঘটিয়ে দিয়ে তার দায় এড়ানোর জন্য সঙ্গে সঙ্গে চম্পট দেয়। সেই কারণে বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে বসানো হবে জুম লেন্স যার সাহায্যে ঘাতক গাড়ির বিভিন্ন তথ্য সংগ্রহ করা যাবে। আবার কোনও জায়গায় দুষ্কৃতীরা জড়ো হয়ে কারো ওপর চড়াও হলে সেই সব জায়গায় পুলিশ নকিং এর ব্যবস্থা করা হবে। যার জন্য বিশেষ নকিং ব্যবস্থাও চালু করা হবে বলে জানা গিয়েছে। এছাড়াও নিরাপত্তার জন্য বাড়ির প্রত্যেকটি ছেলে মেয়ের নাম্বার পুরসভার তরফ থেকে নোটিং করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here