সামনে নির্বাচনের কথা মাথায় রেখেই মুর্শিদাবাদের গ্রামীণ পথ সারাবে পথশ্রী

0
254

রাজেন্দ্র নাথ দত্ত :: ২৪ ঘন্টা লাইভ :: ২রা অক্টবর :: মুর্শিদাবাদ : : কঙ্কালসার দশা! দু’দিকের ধার ভাঙা, পিচ উঠে গিয়েছে,পাথর বেরিয়ে গর্ত হয়ে গিয়েছে। মুর্শিদাবাদ জেলাতে এমন রাস্তার সংখ্যা কম নয়। সংস্কারের অভাবে ধুঁকছে এমন বহু গ্রামীণ রাস্তা। খন্দ রাস্তার হাল ফেরাতে আজ, বৃহস্পতিবার থেকে এক নতুন প্রকল্প শুরু হচ্ছে রাজ্যে। নাম ‘পথশ্রী’। অন্য জেলার পাশাপাশি মুর্শিদাবাদেও বৃহস্পতিবার থেকে এই প্রকল্পের সূচনা হলো প্রতিটা ব্লকে।রাস্তার পুনর্নিমাণ ও রক্ষণাবেক্ষণের জন্যই এই প্রকল্প।

রাস্তা চিহ্নিত করতে সমীক্ষা চালানো হয়েছিল। অগ্রাধিকারের ভিত্তিতে ওই সংখ্যক রাস্তার তালিকা তৈরি হয়েছে। এ ব্যাপারে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর থেকে প্রয়োজনীয় নির্দেশও এসেছিল। জানা যাচ্ছে, জেলা পরিষদের আওতায় থাকা আরও রাস্তা ওই প্রকল্পের আওতায় আসতে পারে। ১- ১৫ অক্টোবরের মধ্যে ধাপে ধাপে ওই সংখ্যক রাস্তার সংস্কার কাজ শুরু হবে । কবে, কোন রাস্তার কাজের সূচনা হবে তাও ঠিক হয়েছে। আজ, বৃহস্পতিবার যেমন বেশ কিছু রাস্তার কাজের সূচনা হলো।

প্রশাসনের এক সূত্র মনে করিয়ে দিচ্ছে, রাস্তা সংক্রান্ত সব প্রকল্পকে এক ছাতার তলায় এনেই ‘পথশ্রী’ অভিযান নামে নতুন এই প্রকল্প শুরু করতে চলেছে রাজ্য সরকার। রাস্তা নির্মাণ এবং রাস্তা সংস্কারের কাজে গতি আনতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের এই প্রকল্প। এ বার থেকে নতুন তৈরি হওয়া বা সংস্কার হওয়া রাস্তায় এই প্রকল্পের নামে বোর্ড বসানো হবে । যেখানে প্রকল্প তৈরির খরচ সহ বিভিন্ন খুঁটিনাটির উল্লেখ থাকবে।

প্রশাসন সূত্রে খবর, আজ, বৃহস্পতিবার জলপাইগুড়ির ফুলবাড়ি থেকে ‘পথশ্রী’ প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে মুর্শিদাবাদ জেলার বিভিন্ন ব্লকের পাশাপাশি খড়গ্ৰাম ব্লকের অন্তর্গত কীর্তিপুর গ্রাম পঞ্চায়েতের অধীনে কীর্তিপুর গ্রামে পিচ রাস্তা নির্মাণের সূচনা করা হয়। উপস্থিত ছিলেন জঙ্গিপুরের সাংসদ খলিলুর রহমান, খড়গ্ৰামের বিধায়ক আশীষ মার্জিত । বছর ঘুরলে বিধানসভা নির্বাচন রয়েছে। ওয়াকিবহাল মহল মনে করছে, গ্রামীণ ভোটব্যাঙ্ক রাজ্যের শাসক দলের অনুকূলে রাখতেই তড়িঘড়ি এই প্রকল্পের পরিকল্পনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here