হাওড়া-রাউরকেলা বন্দে ভারত এক্সপ্রেস সহ উদ্বোধন হলো আরও ৭টি ট্রেনের, উপস্থিত ছিলেন ডঃ সুকান্ত মজুমদার

0
54

২৪ ঘন্টা লাইভ/ হাওড়া / তুষার কান্তি বর্মন/ ১৫ সেপ্টেম্বর ২০২৪; প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ঝাড়খণ্ড থেকে সাতটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ফ্ল্যাগ অফ করলেন।

ভারতের রেল নেটওয়ার্কের আধুনিকীকরণের প্রচেষ্টায় এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত। বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি ২০১৯ সালে তাদের সূচনা থেকে ভারতীয় রেলওয়ের আধুনিকীকরণ প্রচেষ্টার একটি বৈশিষ্ট্য হয়ে উঠেছে৷

Panch foron

এই নতুন সংযোজনগুলির সাথে, বছরে এখন ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে ৫৪টি ট্রেন রয়েছে, ২৮০টিরও বেশি জেলার সাথে সংযোগ রয়েছে৷

Krishna Construction

এই ট্রেনগুলি, দেশীয়ভাবে ডিজাইন করা এবং তৈরি করা, রেল ভ্রমণে বিলাসিতা, গতি এবং অন্তর্ভুক্তির জন্য একটি নতুন মাপকাঠি স্থাপন করেছে, যেখানে এরগোনমিক আসন এবং দিব্যংজন-ফ্রির মতো উন্নত সুবিধা রয়েছে।

এই ট্রেনগুলি পরিষেবা শুরু করার সাথে সাথে, তারা যে অঞ্চলগুলিতে পরিষেবা দেয় সেগুলি জুড়ে ধর্মীয় পর্যটন, আর্থ-সামাজিক এবং শিল্প বৃদ্ধি উভয় ক্ষেত্রেই একটি উল্লেখযোগ্য উত্সাহ দেবে বলে আশা করা হচ্ছে৷

হাওড়া-রৌরকেলা বন্দে ভারত এক্সপ্রেস সহ এই নতুন সেমি-হাই-স্পিড ট্রেনগুলি যাত্রীদের জন্য দ্রুততর, আরও আরামদায়ক ভ্রমণের অভিজ্ঞতা প্রদান করে রেল ভ্রমণে বিপ্লব ঘটাবে বলে আশা করা হচ্ছে।

রাত ১১:০০ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনগুলিকে ফ্ল্যাগ অফ করা হয়েছিল। এই অত্যাধুনিক ট্রেনগুলি মূল রুটে চলবে: টাটানগর-পাটনা, ভাগলপুর-দুমকা-হাওড়া, ব্রহ্মপুর-টাটানগর, হাওড়া-রৌরকেলা, গয়া-হাওড়া, দেওঘর-বারাণসী এবং রাউরকেলা-হাওড়া৷

Standard Glass House

হাওড়া-রৌরকেলা বন্দে ভারত এক্সপ্রেসের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান হাওড়া স্টেশনে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে বিশিষ্ট ব্যক্তিরা, স্কুল ছাত্র এবং রেলের আধিকারিকরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠান চলাকালীন, পশ্চিমবঙ্গের গভর্নর অডিও বার্তার মাধ্যমে একটি হৃদয়গ্রাহী বক্তৃতা দেন, জাতির বৃদ্ধি ও উন্নয়নে ভারতীয় রেলওয়ের অবদানের জন্য প্রশংসা করেন।

রাজ্যপাল এই বন্দে ভারত ট্রেনগুলি চালু করার জন্য গর্ব প্রকাশ করেছেন, এগুলিকে “জাতীয় অগ্রগতির প্রতীক” বলে অভিহিত করেছেন এবং প্রধানমন্ত্রী মোদীকে তাঁর দৃষ্টিভঙ্গির জন্য প্রশংসা করেছেন।

তিনি বিশেষ করে এই ট্রেনগুলি কয়লা, পাট এবং ইস্পাত শিল্পের মতো গুরুত্বপূর্ণ খাতগুলিতে যে সুবিধাগুলি নিয়ে আসবে তা তুলে ধরেছেন, যা ধানবাদ এবং কলকাতার মতো অঞ্চলগুলির অর্থনীতির কেন্দ্রবিন্দু।

প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে ভারতীয় রেলের আধুনিকীকরণ প্রচেষ্টার প্রশংসা করে, উত্তর-পূর্ব অঞ্চলের শিক্ষা ও উন্নয়নের মাননীয় কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ড. সুকান্ত মজুমদারও সমাবেশে বক্তব্য রাখেন।

তিনি বলেছেন যে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি কেবল দ্রুতগামী ট্রেনের চেয়েও বেশি – তারা “বিকিত ভারত” (উন্নত ভারত) হওয়ার দিকে দেশের ড্রাইভকে প্রতিনিধিত্ব করে।

ডক্টর মজুমদার রূপরেখা দিয়েছেন যে কীভাবে ভারতীয় রেল অর্থনৈতিক বৃদ্ধির জন্য একটি লাইফলাইন হয়ে উঠছে, সামাজিক ও অর্থনৈতিক গতিশীলতায় অবদান রাখছে।

Add : Subham Medica

তিনি নাগরিকদের ভারতীয় রেলওয়েতে গর্ব করার আহ্বান জানিয়ে তার বক্তৃতা শেষ করেন, যাকে তিনি “জাতীয় ধন” হিসেবে বর্ণনা করেন যা দেশকে একত্রিত করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here