একটানা দুর্যোগের ফলে পশ্চিম মেদিনীপুর জেলায় নতুন করে সমস্যা সৃষ্টি হয়েছে

0
153

কল্যাণ মন্ডল ::২৪ঘন্টা লাইভ ::২৪ই সেপ্টেম্বর ::পশ্চিম মেদিনীপুর :: একটানা দুর্যোগের ফলে পশ্চিম মেদিনীপুর জেলায় নতুন করে সমস্যা সৃষ্টি হয়েছে। জেলার কেশপুর, সবং, পিংলা, নারায়ণগড়ের একাধিক এলাকা নতুন করে প্লাবিত হয়েছে। প্লাবিত এলাকার বাসিন্দাদের ত্রাণশিবিরে নিয়ে আসা হয়েছে। জেলায় কয়েক টি স্কুল বাড়িও জলমগ্ন হয়েছে। জেলায় বহু রাজ্য সড়ক থেকে শুরু করে বিভিন্ন গ্রামীণ সড়ক এর উপর দিয়ে জল প্রবাহিত হচ্ছে। ফলে বিভিন্ন এলাকায় যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন হয়েছে।

সবংয়ের কেলেঘাই নদীর উপর বাঁধে উঁচু এলাকাগুলিতে তাবু খাটিয়ে রাত্রিবাস করছেন প্রায় ২০০-৩০০ টি পরিবার। প্রশাসনের পক্ষ থেকে যথাসাধ্য ত্রাণ দেওয়া হলেও চরম অসহায় অবস্থায় জীবনযাপন করছে এই পরিবারগুলি। কেশপুরের ধলহারা, বিশ্বনাথপুর প্রভৃতি গ্রামের অনেক গ্রামীণ সড়কের উপর দিয়ে জল বইছে। জীবনের ঝুঁকি নিয়ে মানুষ পারাপার করছেন। সাইকেল ও বাইক ঘাড়ে করে পের করতে হচ্ছে। ‌ এই ব্লকের আনন্দপুর ৯ নং অঞ্চলে (কানাশোল এলাকায়) রাজ্য সড়কের উপর চাতাল জলে ডুবে যাওয়ায় মেদিনীপুর শহরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে।

সবংয়ের তেমাথানি-পটাশপুর রাজ্য সড়কের উপর দিয়েও জল বয়ে যাচ্ছে। একাধিক এলাকা ও গ্রামীণ রাস্তা জলে ডুবে আছে। অন্যদিকে, সবং-পিংলা এলাকাতে ইতিমধ্যে ২ লক্ষ মানুষ বানভাসি। টানা বৃষ্টিতে এই সমস্ত এলাকায় নতুন করে বানভাসি হয়েছেন হাজার হাজার মানুষ।‌‌ সবংয়ের কেলেঘাই নদীতীরবর্তী কোপ্তিপুর এলাকায় বাঁধের উপর তাবু খাটিয়ে ২০০-৩০০ টি বানভাসি পরিবার রাত্রিযাপন করছেন!

ফের দুর্যোগের ফলে আরও হাজার হাজার মানুষ বানভাসি হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। কেলেঘাই -কপালেশ্বরী থেকে শুরু করে শিলাবতী, কংসাবতী প্রভৃতি নদীতে জলস্তর এমনিতেই বেড়েছে, নতুন করে বৃষ্টিপাত হলে জলস্তর আরো বৃদ্ধি পেয়ে একাধিক এলাকা বানভাসি হতে পারে বলে আশঙ্কা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here