করোনার প্রভাবে প্রাণ ফিরছে  বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের

0
688

নিজস্ব সংবাদদাতা :: ২৪ ঘন্টা লাইভ :: ৯ই,জুন :: দক্ষিণ ২৪ পরগনা :: পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বনভূমি সুন্দরবন। আর এই সুন্দরবন দেখতে সারাবছরই থাকে দেশি – বিদেশি পর্যটক দের ভিড় এবং বনের মধ্যে থাকে জেলে। চোরাচালানকারীদের অবাধ আনাগোনা। কিন্তু করোনার প্রভাবে বর্তমানে পর্যটক ভ্রমনের উপর নিষেধাজ্ঞা আরোপ ও বনের মধ্যে জেলেদের প্রবেশের অনুমতি সীমিত করা হয়েছে।তাতেই জঙ্গলের মধ্যে নেই নৌকার বিকট শব্দ।

 

নেই চোরাচালানকারিদের আনাগোনা। আর তাতেই  প্রাণ ফিরে পাচ্ছে যেন ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের। দেখা মিলছে বাঘ,হরিণ, বনমোরগ, শজারু সহ অন্যান্য বন্যপ্রাণীর।  এছাড়াও সুন্দরবনের বিভিন্ন নদী গুলিতে দেখা মিলছে কচ্ছপ, কুমির, ডলফিন সহ নানা জলজ প্রাণী। এ যেন এক নতুন সুন্দরবন।

বন বিভাগ সূত্রে জানাযায়, বঙ্গপোসাগরের উপকূলবর্তী 6 হাজার 17 বর্গ কিলোমিটার আয়তনের এ বনে প্রায় 450 টি নদী খাল, 334 প্রজাতির উদ্ভিদ তার মধ্যে উলেখযোগ্য গেওয়, গোরান সহ সুন্দরবনের সুন্দর্য সুন্দরী এছাড়াও 270 প্রজাপতির পাখি ও 120 প্রজাতির মাছ।

বনদপ্তরের এক কর্তা জানান – মানুষের পদাচরণ না থাকায় বন্য প্রাণী ও অন্যান্য জীববৈচিত্র তাদের সাধারণ আচরণের বহিঃপ্রকাশ ঘটাচ্ছে, তিনি এও বলেন যে পর্যটক না আসার ফলে যেমন বন্য প্রাণীদের ভালোহয়েছে তেমন এখানকার মানুষের জীবিকাতে ও ভালো ক্ষতির মুখে পড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here