করোনা জের, ইন্টারন‌্যাশনাল বর্ধমানে সেমিনারে যোগ দিতে পারছেন না বিদেশী অধ্যাপকরা

0
629

নিজস্ব সংবাদদাতা :: ২৪ ঘন্টা লাইভ :: ৬ ই, মার্চ ::
বর্ধমান :: শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে শুরু হতে চলেছে, ১৪তম আন্তর্জাতিক ভূগোল ইউনিয়ন (ইন্টারন‌্যাশনাল জিওগ্রাফি ইউনিয়ন)। এই ৩ দিনের সেমিনারে আমন্ত্রণ জানানো হয়েছে পৃথিবীর বেশ কিছু খ্যাতনামা অধ্যাপকদেরও। কিন্তু তাঁরা সেমিনারে আসতে পারবেন কিনা তা নিয়ে রীতিমত সংশয় দেখা দিয়েছে। যার মূলে বিশ্বজোড়া করোনা ভীতি।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগ সূত্রে জানা গেছে, এই আন্তর্জাতিক সেমিনারে কৃষি, খাদ্য, জল, জীব বৈচিত্র্য এবং স্বাস্থ্যের কিভাবে পরিবর্তন ঘটছে আবহাওয়া পরিবর্তনের পাশাপাশি – তানিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ আলোচনা হবে। ৩ দিনের এই আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধন করবেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নিমাই চন্দ্র সাহা। উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে হাজির থাকার কথা, জাপানের হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক তথা ইণ্টারন্যাশনাল জিওগ্রাফি ইউনিয়নের সভাপতি জুকিও হিমিইয়ামার।
উপস্থিত থাকার কথা রয়েছে, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র তথা রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরী এবং পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী শ্যামল সাঁতরারও। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে হাজির থাকার কথা দিল্লির ইন্টারন্যাশনাল জিওগ্রাফি ইউনিয়নের সাধারণ সম্পাদক তথা কোষাধ্যক্ষ আর বি সিং সহ আরও বিশিষ্ট অতিথিদের। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এই আর্ন্তজাতিক সেমিনারে প্রায় ৪৫০ জন প্রতিনিধির হাজির থাকার কথা।

এরমধ্যে ভারতবর্ষের ৪২০জন এবং বিদেশী প্রায় ৩০ জন। আমন্ত্রিত অতিথিদের তালিকায় রয়েছে জাপান, বাংলাদেশ, চীন, থাইল্যাণ্ড, শ্রীলংকা, অষ্ট্রেলিয়া এবং সিঙ্গাপুর। কিন্তু ইতিমধ্যেই করোনা ভাইরাসের জেরে ভারত সরকার জাপান, থাইল্যাণ্ড এবং চীনের সমস্ত ভিসা বাতিল করেছে। ফলে এই তিনটি দেশের প্রতিনিধিরা এই সেমিনারে হাজির থাকতে পারছেন না।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, জাপান থেকে জুকিও হিমিইয়ামা ছাড়াও হাজির থাকার কথা ছিল অধ্যাপক তাকাসি ওগুচি,হিরোসিমা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কাজুও তোমোজায়া এবং টোকিও বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার হিরোজুকি ইয়ামাওচির। অন্যদিকে, চীন থেকে আসার কথা ছিল বেজিং নর্মাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়েনজু ঝাও-এর। থাইল্যাণ্ড থেকে আসার কথা ছিল ব্যাংককের এশিয়ান ইনষ্টিটিউট অফ টেকনোলজির প্রফেসর জয়ন্ত কুমার রাওট্রের। অষ্ট্রেলিয়া থেকে আসার কথা ছিল ড. কোমালি এনেতি চেয়ার-এর। বাংলাদেশ থেকে আসার কথা ছিল ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মহম্মদ মনিরুজ্জামান, ওই বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার সাহানা ইসলাম, চিটাগাঁও বিশ্ববিদ্যালয়ের এসোসিয়েট প্রফেসর ড. মহম্মদ মুহিব্বুল্লাহ, মহম্মদ ইকবাল সরওয়ার-এরও। শ্রীলংকা থেকে আসার কথা ছিল কলম্বো বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের প্রফেসর পি কৃষ্ণানাথন, এম এ ডি সামানমালি-এরও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here