জেলার পটচিত্রের পীঠস্থান বলা চলে পশ্চিম মেদিনীপুরের পিংলার নয়া গ্রামকে

0
117

কল্যাণ মন্ডল ::২৪ঘন্টা লাইভ ::৯ই অগাস্ট ::পশ্চিম মেদিনীপুর :: জেলার পটচিত্রের পীঠস্থান বলা চলে পশ্চিম মেদিনীপুরের পিংলার নয়া গ্রামকে।তবে এটি শুধু জেলার অন্যতম ঐতিহ্য তা নয় এখন দেশ বিদেশের একটি বিশেষ স্থান রূপে পরিচিত পশ্চিম মেদিনীপুরের এই নয়া গ্রাম। পটচিত্র ইস্টার্ন জেনারেল কালচারাল সেন্টারের সহযোগিতায় বেঙ্গল পটচিত্র পেন্টিং ওয়ার্কশপ নামে ছয়দিন ব্যাপী চলবে এক পটচিত্র প্রদর্শনীর উদ্বোধন হলো আজ।

যার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী মানস রঞ্জন ভুঁইয়া এবং প্রাক্তন বিধায়িকা গীতা রানী ভুঁইয়া, এসডিপিও ও পিংলা এলাকার বিডিও সহ অন্যান্যরা। দেশ ও বিদেশের দরবারে গ্রামবাংলার পৌরাণিক কাহিনি এবং দৈনন্দিন জীবনের সুখ দুঃখের নানা বিষয় এই পটচিত্রের মাধ্যমে তুলে ধরা হয় রং তুলির মাধ্যমে।

বর্তমান পটচিত্র শুধুমাত্র পটের ওপরে অঙ্কন করা হয় তা নয় এখন চায়ের কাপ, কেটলি, ট্রে এমনকি পরিধেয় বস্ত্রের ওপরেও এই পটচিত্র অঙ্কন করে থাকেন পট শিল্পীরা।হিন্দু পুরাণ সেইসঙ্গে পৌরাণিক সংস্কৃতির বিভিন্ন দিক এই রংতুলির মাধ্যমে পট সহযোগে বাঁচিয়ে রেখেছে তারা।রবিবার উদ্বোধিত হওয়া এই পটচিত্র প্রদর্শনীর মাধ্যমে এই পুরাতত্ত্ব এবং বাস্তব জীবনের প্রত্যয়িত প্রতিচ্ছবি দেখতে পাবেন আগামী ছয় দিন ধরে এলাকাবাসীরা ।এ দিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলাকার ভূমিপুত্র তথা মন্ত্রী মানস রঞ্জন ভূঁইয়া এবং এলাকার প্রাক্তন বিধায়িকা গীতা রানী ভূঁইয়া সহ অন্যান্যরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here