নন্দকুমারে ২০ ফুট উচ্চতার এই ভীম মূর্তির গলায় টাকার মলা পড়ানোর হিড়িক।

0
620

নিজস্ব সংবাদদাতা :: ২৪ ঘণ্টা লাইভ :: ৬ ফেব্রুয়ারি :: নন্দকুমার :: প্রায় ৩০০ বছরের পুরোনো পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমারের ভীম মেলা। যা সমগ্র জেলার এক প্রাচীন মেলাও বলা চলে। আর এই মেলায় এখন ভিড় জমাচ্ছেন লক্ষ লক্ষ মানুষ। এখানকার এই মেলার অন‍্যতম আকর্ষণ ভীম দেবের মূর্তি। প্রায় ২০ ফুট উচ্চতার এই ভীম মূর্তির গলায় টাকার মলা পড়ানোর হিড়িক।

কথিত আছে, ভীম দেবের কাছে যদি কেউ কোনও কিছু মানত করেন তাহলে নাকি ভীম দেব তা পূরণ করেন। ভীম দেবের এই মেলা ঘিরে এলাকা উন্মাদনা তুঙ্গে। ভীমদেবের মূর্তিতে টাকার মালা পড়ানোর পাশাপাশি দেবতাকে উৎসর্গ করে গয়না দেওয়ারও চল রয়েছে এই এলাকায়। মেলা কমিটি সূত্রে জানা গিয়েছে, মেলায় দান করা টাকার পরিমাণ কয়েক লক্ষ ছাড়িয়ে যায়।

নন্দকুমার এলাকার ব্যবর্ত্তারহাটের তাড়াগেড়িয়ার এই ভীম পুজো ও মেলা চলবে আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। আশেপাশের গ্রামগঞ্জ ও বহু দূরদূরান্ত থেকে লক্ষ‍্যাধিক মানুষ এই পুজো উপলক্ষে ভিড় জমান। ভীম দেব এরূপ মনস্কামনা পূরণ করার জন্য প্রচুর ভক্ত আসেন মানত করতে। এছাড়াও যাদের মনস্কামনা পূরণ হয় তাঁরা বাবা ভীমদেব’র জন্য টাকা-পয়সা, সোনা-রুপোর গয়না, ছোট ভীম এর মূর্তি ইত্যাদি দান করেন। প্রতি বছর এই ভিমদেবের গলায় কয়েক লক্ষ টাকার মালা পরান ভক্তরা। এছাড়া পুজোতে গ্রাম্য রীতি অনুযায়ী বাতাসা ছড়িয়ে, দন্ডী কেটেও পুজো দেন অনেকে।

প্রায় ২০ ফুট উঁচু ভীমের গলায় থরে থরে সাজানো অবস্থায় ঝুলছে অসংখ্য টাকার মালা। প্রায় এক লক্ষ টাকার ওই মালা-সহ বিশালাকার ওই ভীম মূর্তির পাশে সাজানো রয়েছে আরও প্রায় দেড়শোটি ভীমের প্রতিমা। মন্দিরের সামনে মহিলা পুরুষ, শিশু-কিশোর মিলিয়ে কয়েক হাজার ভক্তের ভিড়ে জমজমাট সারা মন্দির চত্বর। পূর্ব মেদিনীপুরের তমলুক শহরের লাগোয়া তাড়াগেড়িয়া গ্রামে ভীমপূজা উপলক্ষে বসেছে ভীম মেলা ।

ভীম একাদশী তিথিতে ভীমের আরধনা ঘিরে বুধবার থেকে বসেছে এই মেলার আসর। গ্রামের বাসিন্দারা জানালেন, ৩০০ বছরের প্রাচীন এই ভীম মেলা। দীর্ঘদিন ধরে গ্রামের বাসিন্দাদের উদ্যোগে এই ভীমপুজোর আয়োজন হয়ে আসছে। প্রতি বছর মেলার সময় ভিড় জমান দূর থেকে বহু ভক্তের দল। তাড়াগেড়িয়া ভীমমেলা কমিটির সভাপতি রনজিৎ ঘড়া বলেন, ”বাজেট প্রায় ৫ লক্ষ টাকা। ভীমের উদ্দেশে ভক্তদের দেওয়া টাকা-সহ বিভিন্ন সাহায্য ছাড়াও গ্রামের বাসিন্দাদের দেওয়া অর্থে এই উৎসবের আয়োজন করা হয়ে থাকে। মেলা চলবে আগামী ১১ দিন পর্যন্ত।”
ভীমের মন্দিরে পুজো উপলক্ষে সামনে মেলার মাঠে বসেছে, মিষ্টির দোকান থেকে শুরু করে নানা জিনিসপত্রের দোকান। প্রতিদিন সন্ধ্যায় মেলার মাঠে থাকছে পুতুলনাচ, যাত্রা-সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। ভক্তদের সুবিধার জন্য মেলা কমিটির পক্ষ থেকে জলদান, ওষুধ, স্বাস্থ্য পরীক্ষা সহ বিভিন্ন ধরনের ব্যবস্থা রাখা হয়েছে।

এছাড়াও এই পুজো উপলক্ষে মেলাতে প্রচুর স্টল ও বসে। জেলা পুলিশের তরফ থেকে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিশেষ নজরদারি ব্যবস্থাও রাখা হয়েছে। সবমিলিয়ে এই মেলা উপলক্ষে জমজমাট ভাবে কয়েকদিন কেটে যায় স্থানীয় গ্রামবাসীদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here