বহিরাগতরা বাংলা চালাবে না – একুশের সমাবেশ থেকে দিদি বললেন বাংলা চালাবে বাংলাই !

0
303

আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ ঘন্টা লাইভ :: ২১শে জুলাই :: কোলকাতা :: বহিরাগতরা বাংলা চালাবে না। বাংলা এখানকার লোক চালাবে। আগামী বছর বিধানসভা নির্বাচনে জেতার পর সর্ববৃহৎ সভা হবে। তার প্রস্তুতি এখন থেকেই চলবে।বিধানসভা ভোটের আগে শেষ ২১ জুলাই ধর্মতলায় সভা করতে না পারার জন্য ব্যথিত হৃদয়ে এদিন শহিদদের স্মরণ করে বার্তা দিলেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ধর্মতলার বদলে এবার ৬২৬০০ বুথে পৌঁছে গিয়েছে এই শহিদ-তর্পণ। আর কালীঘাট থেকে তিনি বাংলার মানুষকে একুশের বার্তা দিয়ে রাখলেন।

একুশের ভারচুয়াল সভা থেকে ফের কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ শানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোভিড-আমফান সামলে লড়াই করছে বাংলা। তাও বাম-কংগ্রেস-বিজেপি একযোগে রাজ্যকে অপমান করছে। রাজ্যকে ছোট করছে বলে সরব হলেন মমতা। তিনি এদিন ভারচুয়াল সমাবেশ থেকে হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘বাংলাকে অপমানের বদলা নেব। বদলা নেব মানবিকতা দিয়ে।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন রাজ্যের ৬ কোটি মানুষকে রেশন দিচ্ছে কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গ সরকার আরও খরচ করে ৮ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দিচ্ছে। মমতা এদিন জানান, ক্ষমতায় ফিরলে আজীবন বিনামূল্যে রেশন পাবেন পশ্চিমবঙ্গবাসী।

বিজেপিকে কটাক্ষ করে বলেন, ‘কেন্দ্রে ক্ষমতায় আছে বলে গায়ের জোর দেখাচ্ছে। উন্নয়নের কথা কখনও বলে না। সারাক্ষণ শুধু সর্বনাশের কথা বলে। রাজ্যে গুন্ডামি, দাঙ্গা, আগুন জ্বালানোর কথা বলে। মানুষকে শান্তিতে থাকতে দেয় না।’ তিনি এদিন এনআরসি-এনপিআর-সিএএ’র প্রসঙ্গ তুলে বলেন, ‘আমরা কোভিডের মধ্যে এসবের কথা ভুলিনি। দিল্লিতে দাঙ্গা করে নর্দমায় দেহ ফেলে দিয়েছে। সব জানি। কাউকে এরা প্রতিবাদ করতে দেয় না। প্রতিবাদ করলেই মুখ বন্ধ করে দেয়।’

এদিন মোদী সরকারকে আক্রমণ করে মমতা বলেন, ‘দেশজুড়ে তাণ্ডব চলছে। বহু কর্মী বিজেপির হাতে মারা গেছে। তাঁদের আজকে স্মরণ করছি।’

২১ এর মঞ্চ থেকে দিল্লির বিজেপি সরকারকে তুলোধোনা করেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তিনি জানান, আমফানে, কোভিডে থেমে নেই বাংলার উন্নয়ন। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ এনেছেন মমতা।কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী বলেন, আগামী বছরের জুন মাস পর্যন্ত ফ্রি-তে রেশন দেওয়া হবে। এবার ফের এই ঘোষণা করলেন মমতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here