বাঁকুড়া জেলা জুড়ে পালিত হল প্রবিত্র হুল দিবস। বাঁকুড়া জেলা জুড়ে পালিত হল প্রবিত্র হুল দিবস।

0
256

নরেশ ভকত :: ২৪ ঘন্টা লাইভ :: ৩০শে জুন ::বাঁকুড়া :: আজ 30 শে জুন হুল দিবস। বাঁকুড়ায় শ্রদ্ধার সহিত পালিত হলো 166 তম প্রবিত্র হুল দিবস।হুল দিবস মানেই আমরা জানি সাঁতালবিদ্রহের সেই দুই বীর যোদ্ধা সিধু ও কানুর কথা। জেলা প্রশাসন ও জেলা পরিষদের তত্ত্বাবধানে আদিবাসী উন্নয়ন দপ্তর ও অনগ্রসর শ্রেণী কল্যাণ দফতরের সহযোগিতায় বাঁকুড়া ছাতনা অডিটোরিয়াম হলে প্রদীপ প্রজ্জ্বলন ও ধামসা মাদলের তালে তালে পালিত হলো এই প্রবিত্র হুল দিবস। ।

এই আনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাঁকুড়া জেলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু, বাঁকুড়ার জেলা পরিষদের সহকারি সভাধিপতি শুভাশিস বটব্যাল বাঁকুড়ার বিধানসভার বিধায়ক সম্পা দরিপা অন্যান্নরা। এছাড়াও তালডাংরা নিম্ন বুনিয়াদী বিদ্যালয় প্রাঙ্গনে পালিত হলো হুল দিবস।ইন্দপুর ব্লকে সিধু কানু আবক্ষ মূর্তি উন্মোচন করে উদযাপন হয় এই দিনটি।

1855 খ্রিষ্টাব্দের 30 শে আজকের দিনে ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাত থেকে নিজের দেশকে বাঁচানোর জন্য এবং জমিদারি প্রথার বিরুদ্ধে সাঁওতাল সম্প্রদায়ের মানুষজন তীর ধনুক বর্ষা সহযোগে গর্জে উঠেছিল। সাঁওতাল সম্প্রদায়ের মানুষ সিধু কানু এবং বিরসা মুন্ডার সাঁওতাল সম্প্রদায়ের অগণিত মানুষ মুক্তিযুদ্ধের এই আন্দোলনে সামিল হয়ে শহীদ হয়েছিলেন। তাদের স্মৃতির উদ্দেশ্যে স্মৃতিচারণা করেই এই বিশেষ দিনটিকে রাজ্য সরকার হুল দিবস হিসাবে পালন করছে।

হুল দিবসের অনুষ্ঠানের জেলা পরিষদের সভাধিপতির বলেন উন্নয়নে নিরিখে বাঁকুড়া জেলা এবার দেশের মধ্যে প্রথম স্থান দখল করেছে দীন দয়াল উপাধ্যায় পঞ্চায়েত স্বসতিকরন পুরস্কার জয়ের মাধ্যমে। উন্নয়নের ধারা এগিয়ে চলেছে পঞ্চায়েত থেকে ব্লক স্তর সর্বত্রই। উন্নত হয়েছে আদিবাসী সমাজ থেকে সাধারণ খেটে খাওয়া মানুষ সকলেই। আগামীদিনে উন্নয়নের ধারা বজায় থাকবে এমনটাই বার্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here