বামফ্রন্ট আমলেই বন্ধ ভর্তি, নতুন করে দরজা খুলল রাজ্যের একমাত্র ক্রীড়া বিদ্যালয়ের

0
658

নিজস্ব সংবাদদাতা :: ২৪ ঘন্টা লাইভ :: ২৫ ফেব্রুয়ারি :: হাবড়া :: প্রতিশ্রুতিমান ও দরিদ্র পরিবারের ছেলেমেয়েদের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল রাজ্যের একমাত্র ক্রীড়া বিদ্যালয়। হাবড়ার বাণী পুরে এই বিদ্যালয় স্থাপিত হয়েছিল। যেখানে রাজ্য সরকারের উদ্যোগে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়াশোনা এবং দরিদ্র পরিবারের খেলাধুলায় প্রতিশ্রুতিমান ছেলেমেয়েরা বিনা খরচে খেলাধুলার প্রশিক্ষণ পেত।

উত্তর ২৪ পরগনার হাবড়ার বানীপুরে ডঃ বি আর আম্বেদকর স্পোর্টস স্কুলে প্রতিবছরই গোটা রাজ্য থেকে ৩০ জন এখানে পড়াশোনা ও প্রশিক্ষণের সুযোগ পেত। তবে ২০০৭-২০০৮ শিক্ষাবর্ষে ভর্তি প্রক্রিয়ার পর তৎকালীন বামফ্রন্টের রাজ্য সরকারের তরফে নোটিশ দিয়ে জানানো হয় আর নতুন করে ছাত্র ভর্তি করা যাবে না। কারণ হিসেবে দেখানো হয় পরিকাঠামোগত কিছু ত্রুটি রয়েছে এই বিদ্যালয়ে। তবে ওই শিক্ষাবর্ষের ভর্তি থাকা পড়ুয়ারা ২০১৩ সাল পর্যন্ত এই স্কুলে পড়াশোনা করেছে।
স্কুলের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হাসিবুল মল্লিক ও সহ শিক্ষক কাজল কুমার দত্তরা ছাত্র না পড়িয়েই মাইনে নিতেন। কিছু অফিশিয়াল কাজকর্ম এবং বিদ্যালয়ের খেলাধুলোর সরঞ্জাম দেখাশোনার কাজ ছাড়া আর তেমন কিছুই কাজ তাদের ছিল না। শিক্ষক হয়েও বিদ্যালয়ে ছাত্র না থাকায় ছাত্রদের পড়াতে না পারায় একপ্রকার হতাশার মধ্যে ছিলেন তারাও।

সোমবার রাজ্যের এই একমাত্র ক্রীড়া বিদ্যালয়ের নতুন করে পঠন পাঠন ও খেলাধুলার দরজা খুলে গেল, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছায় নতুন করে সাজিয়ে তোলা হয়েছে এই ক্রীড়া বিদ্যালয় । রাজ্যের একমাত্র এই ক্রীড়া বিদ্যালয় উদ্বোধন হল সোমবার দুপুরে।
রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের হাত ধরে জেলা শাসক চৈতালী চক্রবর্তীর উপস্থিতিতে উদ্বোধন হল হাবড়ার বাণীপুরে ডা: বি আর আম্বেদকর ক্রীড়া বিদ্যালয়। এই ক্রীড়া বিদ্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক চৈতালি চক্রবর্তী, এলাকার বিধায়ক তথা খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, এই ক্রীড়া স্কুলের ডিরেক্টর দিলীপ যাদব, বিধায়ক দিপেন্দু বিশ্বাস, বারাসাতের পুরপ্রধান সুনীল মুখার্জি সহ অন্যান্যরা।

উদ্যোক্তাদের আশা, এই বিদ্যালয় থেকেই কোন একদিন কোনও খেলোয়াড় রাজ্য ও দেশের মুখ উজ্জ্বল করবে । সম্প্রতি এ নিয়ে গোটা রাজ্যের বাছাই করা 69 জন চতুর্থ শ্রেণীর উত্তীর্ণ পড়য়াদের ফিজিক্যাল ফিটনেস স্ক্রীনিং এর আয়োজন করা হয়েছিল। যাদের মধ্যে 30 জনকে বাছাই করা হয়েছে, তারা পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণী পর্যন্ত পড়াশোনার পাশাপাশি খেলাধুলোর সমস্ত রকম সরকারি সাহায্য পাবে বিনামূল্যে ।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উদ্যোগে আবারও পুনরায় রাজ্যের একমাত্র ক্রীড়া বিদ্যালয় চালু হাওয়াতে খুশি রাজ্যের ক্রীড়া প্রেমী মানুষজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here