বয়স ১৮-র কম, পুলিশ ও চাইল্ড লাইনের তৎপরতায় বিয়ের পিঁড়ি থেকে উদ্ধার নাবালিকা

0
645

ইন্দ্রজিৎ মন্ডল :: ২৪ ঘন্টা লাইভ :: ২৬ ফেব্রুয়ারি :: বীরভূম :: বিয়ে বাড়িতে চলছিল দুপুরের খাওয়া দাওয়া, গান বাজনা। আর সেসময়ই হঠাৎ হাজির পুলিশ। পুলিশ যেতেই নষ্ট হয়ে যায় খুশির মুহুর্ত। পুলিশ বিয়ে আসার কারনে রয়েছে, বিয়ের পিঁড়িতে বসা মেয়ের এখনও ১৮ বছর বয়স হয়নি। পুলিশ ও চাইল্ড লাইনের তৎপরতায় উদ্ধার হয় নাবালিকা। বন্ধ করতে হয় বিয়ের অনুষ্ঠান। যদিও একথা শুনে মাথায় হাত মেয়ের বাবা মায়ের।


তবে বিয়ে বন্ধ করার আগে দীর্ঘক্ষণ ধরে চাইল্ড লাইনের সদস্যরা ও সিউড়ি থানার পুলিশ ওই নাবালিকার মা বাবাকে বোঝায়, ‘১৮ বছরের নিচে কোন ভাবেই বিয়ে দেওয়া যাবে না সরকারের আইন অনুযায়ী। শুধু আইন নয়, এই বয়সে বিয়ে দিলে ক্ষতি হবে আপনার মেয়েরই। ১৮ বছর হলে তবেই বিয়ে দিতে পারবেন মেয়ের।’ আর সবকিছু বোঝানোর পর এই মর্মে পরিবারের লোকজনের কাছে একটি মুচলেকা লেখানো হয়।
ঘটনাটি ঘটেছে সিউড়ী ১ নম্বর ব্লকের অন্তর্গত নগরী পঞ্চায়েতের বড় গ্রামে। যেখানেই ওই নাবালিকার বিয়ে আটকালো প্রশাসন। মঙ্গলবার পুলিশ ও চাইল্ড লাইন গোপন সূত্রে খবর পেয়ে বিয়ে বাড়িতে হাজির হয়। পুলিশ ও চাইল্ড লাইন সূত্রে জানা যায়, মেয়ের বয়স সবেমাত্র ১৭ বছর হয়েছে। ঘটনার বিষয়ে মেয়ের বাবা অবশ্য জানান, “আমি জানতাম না আমার মেয়ের ১৮ বছর বয়স হয়নি। পুলিশ এসে বলে গেছে বিয়ে বন্ধ করতে হবে, তাদের কথা আমি মেনে নিচ্ছি। ১৮ বছর না হওয়া অবধি আমার মেয়ের বিয়ে দেব না। ১৮ বছর হলে তবেই বিয়ে দেব। পাশাপাশি বিয়ের জন্য অনেক টাকা খরচা হয়েছে সে কারণে বিডিওর দ্বারস্থ হব।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here