মহিষাদলের গয়েশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয় মডেল এক্সিবিশন।

0
599

নিজস্ব সংবাদদাতা :: ২৪ ঘণ্টা লাইভ :: ৩ ফেব্রুয়ারি ::মহিষাদল:: জেলা তথা রাজ্যের শিক্ষা বিস্তারে অন্যতম ভূমিকা পালন করে, পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদলের গয়েশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয়। একসময় রাজপরিবারের হাত ধরে তৈরি হওয়া এই বালিকা বিদ্যালয় শনিবার ৭৫ তম বর্ষে পদার্পণ করল। আর এই উপলক্ষে প্লাটিনামজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে জমে উঠেছে গয়েশ্বরীর মডেল এক্সিবিশন।

জেলার ইতিহাস থেকে শুরু করে নানান বৈজ্ঞানিক আবিষ্কার, গ্রহ উপগ্রহের ইতিকথা, বনমানুষের ক্রমবিবর্তন সহ নানা বিষয় ঠাঁই পেয়েছে মহিষাদল গয়েশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রীদের তৈরি এই মডেল এক্সিবিশনে।

জানা গিয়েছে, গত প্রায় দুই থেকে তিন মাস ধরে শিক্ষক-শিক্ষিকাদের সাহায্য নিয়ে স্কুলের ছাত্রীরা তৈরি করেছে প্রায় কয়েকশো মডেল। যা এই প্লাটিনাম জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে দর্শকদের সামনে প্রদর্শন করা হবে।

স্কুলের প্রতিটি ক্লাসরুমগুলোর মধ্যে এখন প্রবেশ করলে যেন মনে হবে আস্ত জাদুঘর। ইওসিন, অলিগোসিন সহ বন মানুষের বিবর্তনের যাবতীয় ধাপগুলি যেন সারিবদ্ধ ভাবে ফুটে উঠেছে গয়েশ্বরীর এই মডেল এক্সিবিশনে। ঠাঁই পেয়েছে বিভিন্ন বিজ্ঞান ইতিহাস প্রভৃতি বিষয়ে তৈরি মডেলও।

তবে এর মাঝে বিশেষভাবে নজর কেড়েছে জেলার ইতিহাস সম্পর্কিত বিভিন্ন মডেল। পূর্ব মেদিনীপুর জেলার নামের সঙ্গে জড়িয়ে রয়েছে ইতিহাসের নানা সম্পর্ক। আর সেই সম্পর্ক তুলে ধরা হয়েছে বিভিন্ন মডেলে। স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরা, সুশীল ধাড়া সহ জেলার বিভিন্ন সংগ্রামী ঠাঁই পেয়েছে এই মডেলে। রয়েছে মহিষাদল রাজবাড়ির ইতিহাসও। শতাব্দী প্রাচীন মহিষাদলের রথ ও মহিষাদল রাজ পরিবারের যাবতীয় ইতিহাস এখন ফুটে উঠেছে মহিষাদল গয়েশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয়ের শ্রেণিকক্ষে। যা দেখতে ভিড় জমাচ্ছেন স্থানীয় মহিষাদল তথা জেলার বিভিন্ন জায়গার মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here