মুম্বাইয়ের থেকে খড়্গপুরে পশ্চিম বঙ্গের পরিযায়ী শ্রমিকদের নিয়ে অবশেষে ফিরল বিশেষ ট্রেন।

0
597

চন্দন মন্ডল :: ২৪ ঘন্টা লাইভ :: ১৮ই,মে :: খড়্গপুর :: বেশকিছু দিন আগে পর্যন্ত এই রাজ্যের শ্রমিকরা দেশের ভিন্ন ভিন্ন রাজ্যে কাজ করতে গিয়ে লক ডাউন চলায় কর্মহীন হয়ে পড়ায় ও যোগাযোগ ব্যাবস্থা বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় আটকে পড়ে ছিল । মুম্বাইয়ে কাজের সূত্রে যাওয়া শ্রমিক দের পরিস্থিতি খুবই খারাপ হচ্ছিল দিনে দিনে । যেহেতু মহারাষ্ট্রতে মহামারির বিস্তার তীব্রতা সর্বাধিক। তাই সকলে যেকোনো উপায় নিজ নিজ রাজ্যে ফিরতে ব্যতিব্যাস্ত হয়ে ওঠে যার ফলে কিছু দিন আগে মুম্বাইয়ের বান্দ্রা স্টেশনের বাইরে পরিযায়ী শ্রমিক ও পুলিশ এর মধ্যে আংশিক ভাবে খন্ড যুদ্ধ বাধে।

কেন্দ্র রাজ্য সরকারের মধ্যে বহু বাকবিতন্ডাও চলে । এর মধ্যে পড়ে সাধারণ শ্রমিকরা বাড়ি ফেরার আশায় দিন প্রতিদিন একের পর এক ভিন্ন জায়গায় মর্মান্তিক পরিণতির শিকার হন। অবশেষে গত কাল মুম্বাইয়ের বান্দ্রা স্টেশন থেকে হাওড়ার উদ্দেশ্য রওনা হওয়া বিশেষ শ্রমিক স্পেশাল ট্রেনটি খড়গপুর স্টেশন পৌঁছয়।

খড়গপুর এ ৭০জন যাত্রীর নামার কথা থাকলেও প্রায় প্রাথমিক ভাবে ২৫০ থেকে ৩০০জন নামেন শ্রমিক ও তাদের পরিবার সঙ্গে অনেকের শিশুদেরও লক্ষ করা যায়। প্রাথমিক ভাবে প্রত্যেকের নাম বয়স ঠিকানা ও ফোন নং নেওয়া হয় ও প্রত্যেকের স্ক্রিনিং করা হয়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের থেকে জানানো হয় দিল্লি ও মুম্বাই ফেরত প্রত্যেকেরই সোয়াব টেস্টের নমুনা সংগ্রহ করার পরই তাদের নিজেদের গন্তব্যে বাসের মাধ্যমে পৌঁছনোর ব্যবস্থা করা হয়েছে। আর পি এফ, জি আর পি, তথা রাজ্য পুলিশ এর এই নিয়ে বিশেষ তৎপরতা লক্ষ করা যায়, কাজের যাবতীয় তদারকির জন্য উপস্থিত ছিলেন পশ্চিম মেদিনীপুর খড়গপুর অতিরিক্ত পুলিশ সুপার, মহকুমা শাসক অন্যান্য প্রশাসনিক ব্যাক্তিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here