সুন্দরবনের জঙ্গল থেকে বিষধর সাপ ধরা পড়ে এক মৎস্যজীবির জালে

0
168

নিজেস্ব প্রতিনিধি ::২৪ঘন্টা লাইভ ::২২ই জুন ::দক্ষিন ২৪ পরগনা :: সুন্দরবনের জঙ্গল থেকে বিষধর সাপ বেরিয়ে লোকালয় একটি পুকুরে আশ্রয় নিয়েছিল খাবারের সন্ধানে, অবশেষে ধরা পড়ে এক মৎস্যজীবির জালে। গ্রামের লোক সাপটিকে উদ্ধার করে বনদপ্তর এর হাতে তুলে দেওয়া হয়। বনদপ্তর সূত্রে জানা যায় ওই বিষধর কালকেউটে সাপটি পুনরায় জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে জানাযায়।

মৎস্যজীবী নিমাই নায়েকের মাছ ধরার জালে ১০ফুট লম্বা কালো রঙের কালকেউটে সাপ ধরা পরে। স্থানীয় বাসিন্দা স্বপন নায়েক ও গ্রামবাসীদের সাহায্য নিয়ে সাপটিকে উদ্ধার করে বনদপ্তর এ খবর দেয় ঘটনাস্থলে বনদপ্তর গিয়ে সাপটি উদ্ধার করেছে। পরে শারীরিক পরীক্ষা করে জঙ্গলে ছেড়ে দেয়া হবে বলে জানাযায়।ঘটনাটি ঘটেছে বসিরহাট মহাকুমার সুন্দরবনের হিঙ্গলগঞ্জ ব্লক এর হিঙ্গলগঞ্জ গ্রাম পঞ্চায়েতের উত্তর মামুদপুর এর ঘটনা।

Advertisement

ইয়াস বিপর্যয়ের পর খাবারের সন্ধানে রায়মঙ্গল নদী পেরিয়ে লোকালয় একটি পুকুরে ঢুকেছিল। মঙ্গলবার ঝিঙ্গা খালি অফিসার তুষার দের নেতৃত্বে বন কর্মীরা এসে কালকেউটে সাপ নিয়ে যায়, প্রাথমিকভাবে তার চিকিৎসা করানোর জন্য সবরকম ব্যবস্থা করা হয়েছে। তারপর আবার ঐ সাপটিকে জঙ্গলে ছেড়ে দেয়া হবে, বনদপ্তর এর প্রাথমিক অনুমান সুন্দরবন জঙ্গল থেকে এই সাপটি খাবারের সন্ধানে লোকালয়ে ঢুকে ছিল।

Advertisement 8240054075

ঝিঙ্গা খালি ফরেস্ট বিট অফিসের আধিকারিক তুষার দে বলেন, এইখানকার মানুষের অশেষ ধন্যবাদ, এই ধরনের বিষধর সাপ আপনারা দেখেও সচেতন হয়েছেন। এই ধরনের বিষধর সাপ দেখেও আমাদের হাতে তুলে দিয়েছেন, একদিকে একটি প্রাণ বাঁচালো অন্যদিকে এই ধরনের প্রাণী অবলুপ্তির পথে যদি আপনার এই ধরনের সচেতন না হন তাহলে জেটুকুই আছে সেটাও বিলুপ্তির পথে আস্তে আস্তে চলে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here