১০২টি দেশে এখন পুরোপুরি বন্ধ স্কুল। ভারতের মতো আরও ১১টি দেশে স্কুল আংশিক ভাবে বন্ধ -প্রকোপ থেকে বাঁচাতে আংশিক লকডাউনের কথা ভাবছেন মুখ্যমন্ত্রী !

0
541

নিজস্ব সংবাদদাতা :: ২৪ ঘন্টা লাইভ :: ১৯শে,মার্চ :: কলকাতা :: করোনা ভাইরাসের সংক্রমণে জেরে সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বাতিল করার জন্য বলল ইউজিসি।এই পরিস্থিতিতে এবার স্কুলের পাশাপাশি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের উপরও পড়ল করোনার থাবা।এমনিতেই বিশ্বে মোট ১০২টি দেশে এখন পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। এছাড়া ভারতের মতো আরও ১১টি দেশে আংশিক ভাবে স্কুল বন্ধ রাখা হয়েছে।এর জেরে বিশ্বের আর্ধেকেরও বেশি স্কুল পড়ুয়ারা স্কুল যাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। যা পরিস্থিতি, তাতে ভবিষ্যতে এই সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কাবাণী শুনিয়েছে ইউনেসকো। এর জেরে আপাতত স্কুল যাওয়া থেকে বঞ্চিত ৮৫ কোটি পড়ুয়া।

করোনা ভাইরাস রুখতে বিভিন্ন দেশে যেভাবে লকডাউন চলছে এর জেরে এই পরিস্থিতি। এদিকে গত চার দিনে স্কুল বন্ধের পরিমাণ দ্বিগুণ হয়েছে বলেও জানানো হয়েছে। তাছাড়া, ইউনেসকোর বক্তব্য, এভাবে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলে তা শিক্ষা ব্যবস্থাকে শেষ করে দেবে। পরপর্তী প্রজন্মের কাছে শিক্ষা ঠিক ভাবে পৌঁছাবে না।এদিকে এই পরিস্থিতিতে রাজ্যেও আগাম সতর্কতা হিসেবে সব স্কুল কলেজ ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন একথা। আগে ৩১ মার্চ পর্যন্ত রাজ্যের সব স্কুল কলেজ বন্ধ রাখার সিন্ধান্ত নেওয়া হয়েছিল। সেটা বাড়িয়ে দেওয়া হল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here