অষ্টম কন্যাশ্রী দিবস পালিত হল সর্বত্র

0
137

কল্যাণ মন্ডল ::২৪ঘন্টা লাইভ ::১৪ই অগাস্ট ::পশ্চিম মেদিনীপুর :: অষ্টম কন্যাশ্রী দিবস পালিত হল সর্বত্র। সারা রাজ্যের পাশাপাশি শনিবার পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়ীতে দিনটি পালিত হল সংক্ষিপ্তভাবে। এদিন কেশিয়াড়ী ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিকের দপ্তর থেকে সুসজ্জিত ট্যাবলো উদ্বোধন করা হয়। উদ্বোধনে হাজির ছিলেন কেশিয়াড়ীর বিধায়ক পরেশ মুর্ম্মূ। সবুজ পতাকা দেখিয়ে ট্যাবলোর উদ্বোধন করেন বিধায়ক পরেশ মুর্ম্মূ ও ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক বিপ্লব দত্ত সহ ব্লকের আধিকারিকেরা ।

এদিন শপথ বাক্য পাঠের মধ্য দিয়ে সূচনা হয় অষ্টম কন্যাশ্রী দিবসের। শপথ বাক্য পাঠ করে উপস্থিত ছাত্রীরা। প্রসঙ্গত, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় কন্যাশ্রী প্রকল্পের সূচনা হয়। ১৮ বছরের আগে যাতে মেয়েদের বিয়ে রোখা যায়, যেন তাঁরা পড়াশুনো করে স্বনির্ভর হতে পারে, সেই দিকে লক্ষ্য‌ রেখে পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্প চালু করেছে।

গরিব ঘরের মেয়েদের যাতে টাকার অভাবে পড়াশোনা বন্ধ না হয় তা দেখাও এই প্রকল্পের লক্ষ্য‌। এই প্রকল্প অনুযায়ী, এই প্রকল্প থেকে বছরে এক বার পাঁচশো টাকা করে বৃত্তি পাওয়া যাবে। ১৮ বছর পর্যন্ত বিয়ে না করে থাকলে ও পড়াশোনা চালিয়ে গেলে এককালীন অনুদান পঁচিশ হাজার টাকা পাওয়া যাবে। কন্যাশ্রী দিবসে ছাত্রীদের শুভেচ্ছা জানান কেশিয়াড়ী ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক।

অতিমারী পরিস্থিতিতে কন্যাশ্রী দিবস উদযাপন সংক্ষিপ্তভাবে করা হয়েছে বলে জানান তিনি। গত তিন চার বছরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে মোট অংশগ্রহণকারী হিসেবে ছেলেদের তুলনায় মেয়েদের সংখ্যা অনেকে বেশী বলে দাবী করেন তিনি। পাশাপাশি রাজ্যের কন্যাশ্রী প্রকল্প এক দৃষ্টান্ত তৈরি করেছে বলেও দাবী বিডিওর। অপরদিকে বিধায়ক জানান,মহিলাদের স্বশক্তি, শিক্ষা বিস্তার ২০১৪ সালের ১৪ ই আগষ্ট এই প্রকল্পের সূচনা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সরকারী নির্দেশিকা অনুযায়ী এই ট্যাবলো ব্লকের সমস্ত অঞ্চলে পরিক্রমা করবে বলে জানান তিনি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here