কেন নিরাপত্তার প্রশ্ন’, শান্তিনিকেতনের দোল উৎসব নিয়ে মুখ খুললেন পার্থ চট্টোপাধ্যায়

0
633

ইন্দ্রজিৎ মন্ডল :: ২৪ ঘণ্টা লাইভ :: ৫ ম ফেব্রুয়ারি :: শান্তিনিকেতন :: শান্তিনিকেতনে এবছর দোল উৎসব নিয়ে প্রথম থেকেই শুরু হয় জল্পনা। বিশ্বভারতী কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় দোলের দিন বসন্ত উৎসব করবে না শান্তিনিকেতনে। পরিবর্তে ১৯ শে ফেব্রুয়ারি বসন্ত উৎসবের আয়োজন করার কথা জানায় তারা। অন্যদিকে দোল উৎসব এবছর মার্চ মাসের ১০ তারিখ। ফলে বসন্ত উৎসব হয়ে যাওয়ার কথা দোলের দিনের থেকে ২০ দিন আগে। যদিও পরে বিশ্বভারতী কর্তৃপক্ষের সাথে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কথোপকথনে শান্তিনিকেতনের বসন্ত উৎসব নিয়ে ধোঁয়াশা কিছুটা দূর হয়, কিন্তু নিশ্চয়তা এখনো অধরা।

বিশ্বভারতী কর্তৃপক্ষ দাবি করে, “রাজ্য সরকার যদি যথোপযুক্ত নিরাপত্তার ব্যবস্থা করে তাহলে দোলের দিনেই বসন্ত উৎসব হতে পারে শান্তিনিকেতনে।” আর এই নিরাপত্তা প্রসঙ্গেই মঙ্গলবার মুখ খুললেন রাজ্যের শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

মঙ্গলবার পার্থ চট্টোপাধ্যায় বোলপুরে এসেছিলেন অনুব্রত মণ্ডলের বাড়িতে তাঁর স্ত্রীর শ্রাদ্ধানুষ্ঠানে। সেখানে এই প্রসঙ্গ উঠতেই তিনি জানান, “বসন্ত উৎসবের মূল উদ্যোক্তা বিশ্বভারতী। বিশ্বভারতীর উদ্যোগেই অনুষ্ঠান হয়ে থাকে। সুতরাং তাদেরকেই এই অনুষ্ঠানের দায়িত্ব নিতে হবে। একজন এসে নিয়ম প্রতিষ্ঠা করল সে তো আর হয়না। দীর্ঘদিন ধরেই চলছে। যে সাহায্য দরকার এখানকার স্থানীয়স্তরে সেই সাহায্য পাবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here