চিনকে হুঁশিয়ারি চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়তের – বাড়াবাড়ি করলে সেনা অভিযানে উচিত শিক্ষা হবে !

0
309

আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ ঘন্টা লাইভ :: ২৪শে আগস্ট :: নয়াদিল্লি :: বেশ কয়েকমাস হলো লাদাখ সীমান্তে চলছে লাল ফৌজের চরম উৎপাত । গালওয়ান থেকে শুরু হয়েছে সমস্যা। তার পরে কয়েক মাস কেটে গেলেও পূর্ব লাদাখে সীমান্ত সমস্যার এখনও সমাধান হয়নি। গত দেড় মাস ধরে ভারত-চিনের মধ্যে সেনা এবং কূটনৈতিক পর্যায়ের একাধিক বৈঠকেও কোনও সুরাহা মেলেনি। তার পরেও লাদাখের প্যাংগং, দেপসাং-সহ বিভিন্ন প্রান্তে লাল ফৌজ ঢুকে পড়ার চেষ্টা করেছে। গত বৃহস্পতিবারেও এক দফায় বৈঠক হয়েছে। সূত্রের খবর, সেই বৈঠক থেকেও কোনও আশাপ্রদ ফল মেলেনি।

লাদাখ সীমান্তে এখনও উস্কানি দিয়ে চলেছে লালফৌজ। লাদাখের ফিঙ্গারপয়েন্টের একাধিক জায়গা থেকে সেনা সরায়নি বেজিং। এই নিয়ে দুই দেশের সেনা বাহিনীর মধ্যে দফায় দফায় বৈঠক চলছে। কিছুতেই প্যাংগং সো এলাকা থেকে নিজেদের গতিবিধি বন্ধ করতে চাইছে না চিন। এখনও প্যাংগং সো লেকে নজরারি চালাচ্ছে তারা।

লাদাখ সংকট মোকাবিলায় এবার নেমেছেন অজিত ডোভাল। চিনের বিদেশ মন্ত্রকের সঙ্গে কথা বলেছেন ডোভাল। তার পরে অবশ্য সুর নরম করেছে লালফৌজ। তারপরেই লাদাখ সীমান্ত থেকে পিছু হঠতে শুরু করে। ভারত থেকে অনেক বেশি শক্তিশালী লাদাখে সেটা আগেই আন্দাজ করতে পেরেছে বেজিং।

এমত অবস্থায় ভারত এবার তাদের সিদ্ধান্তে অনড় হতে চাইছে । চিনের চোখে চোখ রেখে চরম বার্তা দিলেন সিডিএস বিপিন রাওয়াত। লাদাখে লালফৌজের রক্তচক্ষু আর বরদাস্ত করবে না ভারত। লাল ফৌজকে শিক্ষা দিতে প্রস্তুত ভারতীয় সেনা। একটি জাতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বিপিন রাওয়াত জানিয়েছেন, চিনকে আলোচনায় বসার সুযোগ দেওয়া হচ্ছে। যাতে শান্তিপূর্ণ ভাবে সমস্যা মিটে যায়। এর থেকে বেশি সুযোগ ভারত দেবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here