সভানেত্রীর পদ থেকে ইস্তফা দিচ্ছেন সোনিয়া গান্ধী ! তুঙ্গে জল্পনা

0
276

কুমার পঙ্কজ :: ২৪ ঘন্টা লাইভ :: ২৩শে আগস্ট ::নয়াদিল্লি :: সনিয়া গান্ধী বলেছেন, তিনি আর দলের নেতৃত্ব দিতে উৎসাহী নন। ১০ অগাস্ট যখন দলের ওয়ার্কিং কমিটি তাঁকে অনুরোধর করেছিল, সেই সময় সনিয়া তাঁর অবস্থান জানিয়ে দেন বলে জানা গিয়েছে। সনিয়া গান্ধী বর্তমানে কংগ্রেসের অন্তবর্তীকালীন সভাপতি। এই দায়িত্ব নেওয়ার সময়ই সনিয়া গান্ধী শর্ত দিয়েছিলেন, দল যেন তাড়াতাড়ি তাঁর পরিবর্ত খুঁজে নেয়।

দলের সভাপতির পদ থেকে রাহুল গান্ধী ইস্তফা দিয়েছিলেন ২০১৯-এর ২৫ মে। সেই সময় দলের পদাধিকারীরা তাঁকে বারবার অনুরোধ করলেন, তা রাখেননি রাহুল গান্ধী। তিনি কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে গান্ধী পরিবারের বাইরে দলের সভাপতির পক্ষে সওয়াল করেছিলেন।

সূত্রের খবর, কংগ্রেস নেতাদের চিঠির জবাবে তিনি বলেছেন, অন্তর্বর্তী প্রেসিডেন্ট পদে তাঁর এক বছর পূর্ণ হয়েছে। তাই এবার তিনি পদত্যাগ করতে চান। বদলে দলকে প্রেসিডেন্ট বেছে নিতে হবে। সোমবার দলের কেন্দ্রীয় কমিটির বৈঠক হতে চলেছে। অনুমান করা হচ্ছে, সোনিয়া গান্ধী নিজে দায়িত্ব ছেড়ে দিয়ে কাউকে দায়িত্ব নেওয়ার কথা বলবেন। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছেন কংগ্রেস নেতা রণদীপ সিং সুরযেওয়ালা। তিন বলেন, সোনিয়া গান্ধী এই বিষয়ে দলের কোনও নেতার সঙ্গে এখনও কথা বলেননি। কোনও চিঠির জবাবও সোনিয়া দেননি বলে দাবি করেন তিনি।

জানা গিয়েছে, ২৩ জন কংগ্রেস নেতা চিঠি দিয়েছেন সোনিয়াকে। দলের নেতৃত্ব বদলের ডাক দিয়েছেন তিনি। এর মধ্যে রয়েছেন কংগ্রেসের পাঁচ প্রাক্তন মুখ্যমন্ত্রী, একাধিক কংগ্রেস কার্যকরী কমিটির সদস্য, বর্তমান সাংসদ ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীদের একাংশ সহ মোট ২৩ জন শীর্ষ স্থানীয় কংগ্রেস নেতা। কার্যনির্বাহী সভাপতি হিসেবে গত একবছর ধরে দলের দায়িত্বভার সামলে আসছেন সোনিয়া। এবার তিনিও সভানেত্রীর পদ ছাড়তে চান ৷ রাহুল গান্ধী আগেই দলের প্রধান হওয়ার অনিচ্ছা প্রকাশ করেছেন ৷ এবারও তিনি কোনও আগ্রহ দেখাচ্ছেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here