পশ্চিমবঙ্গে ধীরে ধীরে কমে আসছে করোনা সংক্রমণের হার – মানুষের মনে ফিরে আসছে স্বস্তি।

0
235

আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ ঘন্টা লাইভ :: ১১,ই ডিসেম্বর :: কোলকাতা :: পশ্চিমবঙ্গে ধীরে ধীরে কমে আসছে করোনা সংক্রমণের হার। মানুষের মনে ফিরে আসছে স্বস্তি। রাজ্য সরকারও এখন ধীরে ধীরে কমিয়ে দিচ্ছে তাদের অধিগ্রহণ করা বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের করোনা রোগীর শয্যা। গতকাল বৃহস্পতিবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের প্রকাশিত বুলেটিনে সেই চিত্রই স্পষ্ট হয়েছে।

পশ্চিমবঙ্গে করোনা রোগীর শয্যা ছিল ১৩ হাজার ৫৮৮টি। এর মধ্যে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে এই শয্যা ছিল ৩ হাজার ৪০৪টি। গতকাল ওই সব হাসপাতাল থেকে ৭৮০টি শয্যা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তর।গতকালের বুলেটিনে বলা হয়, রাজ্যের করোনা সংক্রমণের হার নিম্নমুখী। তাই এখন ধীরে ধীরে বেসরকারি হাসপাতাল ও নার্সিং হোমে সরকারের অধিকৃত শয্যা সংখ্যা কমিয়ে দেওয়া হচ্ছে।

এই রাজ্যে বুধবার করোনায় সংক্রমিত হয়েছেন ২ হাজার ৮০১ জন। আর মারা গেছেন ৪৯ জন। ওই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৯৫১ জন। সব মিলিয়ে এই রাজ্যে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ১৩ হাজার ৭৫২ জন। আর মৃত্যু হয়েছে ৮ হাজার ৯১৬ জনের। এখন রাজ্যের বিভিন্ন হাসপাতাল এবং ক্লিনিকে চিকিৎসাধীন আছেন ২৩ হাজার ৪৫১ জন। সব মিলিয়ে এখন পর্যন্ত এই রাজ্যে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৬২ লাখ ৯৮ হাজার ৪০ জনের।

মৃতের সংখ্যায় এখনো এই রাজ্যে শীর্ষে রয়েছে কলকাতা। এখানে মোট মৃত্যু হয়েছে ২ হাজার ৭৪২ জনের। এরপর রয়েছে উত্তর চব্বিশ পরগনা। মৃতের সংখ্যা ২ হাজার ১১৪ জন। তৃতীয় স্থানে হাওড়া ৯২৫ জন। চতুর্থ স্থানে দক্ষিণ চব্বিশ পরগনা ৬১৭ জন। আর পঞ্চম স্থানে রয়েছে হুগলি, মৃতের সংখ্যা ৪২৪ জন।

রাজ্য স্বাস্থ্য মন্ত্রকের এক হিসাবে বলা হয়েছে, গত ২২ অক্টোবর এই রাজ্যে করোনার পজিটিভ রোগী ছিলেন ৪ হাজার ১৫৭ জন বা ৯.৩৯ শতাংশ। ১ নভেম্বর সেই সংখ্যা দাঁড়ায় ৩ হাজার ৯৮৭ বা ৮.৯৭ শতাংশ। ১ ডিসেম্বর সেই সংখ্যা দেখা যায় ৩ হাজার ৩১৫ জন বা ৭.৬৭ শতাংশ। আর সর্বশেষ ১০ ডিসেম্বর সেই সংখ্যা আরও কমে দাঁড়ায় ২ হাজার ৮০১ জন বা ৬.৬৪ শতাংশে।তবে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বলেছেন, ‘এখনই আত্মতুষ্টিতে ভুগলে চলবে না। এখনো আমাদের অনেকটা পথ বাকি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here