পাঞ্জাবে চতুর্থ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে বিশেষ ভাবে সম্মানিত বাঙালি কবি মিলি দাস

0
205

২৪ ঘন্টা লাইভ সংবাদাতা :: বিশেষ প্রতিবেদন : পাঞ্জাবের চণ্ডীগড় শহরে  হয়ে গেল চতুর্থ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ও বিশ্ব কবিতা সম্মেলন।

Advertisement

সাহিত্য সংগঠন আজাদ ফাউন্ডেশন (ভারত সরকার দ্বারা স্বীকৃতি প্রাপ্ত ) ও ওয়ার্ল্ড লিটারেচার ইন্ডিয়ার উদ্যোগে  দুই দিনব্যাপী এই  আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ও বিশ্ব কবিতা সম্মেলন উদ্বোধন করা হয়।

Courtesy: Kamal Adhikary (Chairman, KMAP)

সেক্টর-১৭ এর ওয়েস্টার হোটেলে আয়োজিত উক্ত অনুষ্ঠানে অতিথিদের তালিকায় ছিলেন
অধ্যাপক ব্রাম জগদীশ সিং, ডক্টর কে কে রাতু , বিনা সিং, ড. ললিত মোহন শর্মা, ড. মলি জোসেফ, ড. আই.ডি. সিংহ , ড.ভগীরথ চৌধুরী, হরিশ নারাং (প্রাক্তন অধ্যাপক JNU, Delhi ), নিউ ইয়র্কের কবি ডাঃ মাজা হারমা সেকুলিক, অস্ট্রেলিয়ার কবি ডঃ বজরাম রাদজেপাজিক, মিশর থেকে ডঃ জর্জ অনসি, জর্ডানের ডঃ নিজার সার্তাভি এবং ডাঃ এপ্রিলিয়া জ্যাক জার্মানি।

Add : Baba Briyani

ডঃ মনমিন্দর সিং আনন্দের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে সূচনা হয় সম্মেলনের এবং মঞ্চ পরিচালনা করেন ডঃ প্রনীত জাগ্গি, হরিন্দর চিমা ।
পশ্চিমবঙ্গ থেকে আমন্ত্রিত অতিথি হয়ে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত আন্তর্জাতিক কবি মিলি দাস।

Adv : Sri Construction

অনুষ্ঠান মঞ্চে মিলির কথা ও কবিতা পরিবেশনার পরই দেশ বিদেশের বহু গুণী শ্রোতারা মুগ্ধ হন। মিলির কলমের এবং কবিতার উচ্চারণের প্রশংসা করেন প্রত্যেকে। তাঁকে ‘Distinguished Guest of Honor’ সম্মানে সম্মানিত করা হয়।


নিউ ইয়র্কের কবি ডাঃ মাজা হারমা সেকুলিক বলেন ‘সুইট মিলি ইজ দ্য বিউটি অফ ওয়েস্ট বেঙ্গল এন্ড সি ইজ দ্য বিউটি কুইন অফ দিজ স্টেজ’।
অত্যন্ত সহজ ভাষায় ভালোবাসার ও মৃত্যুর কবিতা লিখে মিলি আজ বিশ্বের দরবারে বহু মানুষের মনে জায়গা করে নিয়েছেন।

Add : Ayat Wallpapers

সম্মেলনের সভাপতি এবং ভারতীয় সাহিত্যে ইমেরিটাস অধ্যাপক, দ্য ইউরোপিয়ান ইনস্টিটিউট অব রোমা স্টাডিজ জেএস আনন্দ বলেন,  সমসাময়িক সময়ে মানবিক মূল্যবোধের অবক্ষয় এবং সাহিত্যের ভূমিকাই হল এই সম্মেলনের বিষয়বস্তু।

অনুষ্ঠানের প্রথম দিন বিশ্বের বিভিন্ন প্রান্তের বহু বিখ্যাত কবিদের বই প্রকাশ করা হয়।

Add : B Das & Son’s

এই মহৎ আয়োজনে কবি,সাহিত্যিক, অধ্যাপক, ডাক্তার অংশগ্রহণ করেছেন যথাক্রমে
ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইরান, অস্ট্রেলিয়া ভুটান এবং সার্বিয়া, মিশর, জর্ডান,  জার্মানি, এছাড়াও ভারত বর্ষের কেরালা, কর্ণাটক, পশ্চিমবঙ্গ, হায়দ্রাবাদ, চেন্নাই, গুরগাঁও, নয়াদিল্লি, চণ্ডীগড়, পাঞ্জাব ,হরিয়ানা,বিহার, রাজস্থান,অন্ধ্রপ্রদেশ থেকে শতাধিক কবি রা অংশগ্রহণ করেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here