পুলিশ পথে নেমে গাড়ির ড্রাইভার দের বললেন, দাদা আস্তে চালান ।

0
631

নিজস্ব সংবাদদাতা::নিউজ ২৪ ঘন্টা::২৬জানুয়ারি:: হাওড়া:: আমতা-১ ব্লকের ভাণ্ডারগাছা তরুণ সংঘের প্ল্যাটিনাম জুবিলি উৎসব উপলক্ষ্যে ভান্ডারগাছা ব্রাহ্মণপাড়ায় পথসচেতনতা শিবিরের আয়োজন করা হয়। ‘সেফ ড্রাইভ,সেভ লাইফ’ নামক অনুষ্ঠানে পথচলতি মানুষকে পথ দুর্ঘটনা সম্পর্কে বিভিন্ন বিষয়ে সচেতন করেন সংঘের সদস্য-সদস্যারা।পথে নেমে হেলমেটহীন সওয়ারীদের হেলমেট ব্যবহার করার অনুরোধ করেন আমতা থানার ভারপ্রাপ্ত পুলিশ আধিকারিক টিম্পু দাস।


বিগত কয়েক বছর ধরে কলকাতা পুলিশের তরফে সচেতনামূলক বাইক মিছিলের আয়োজন করা হয়। তারই ফ্ল্যাগ অফ করে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে পথদুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ১৭% কমেছে। ২০১৬ সালের থেকে ২০১৮ সালে কলকাতায় দুর্ঘটনা কমেছে ৩৫%। আর দুর্ঘটনার কারণে শহরে মৃত্যুও অনেক কমেছে। ২০১৬ সালে দুর্ঘটনায় শহরে প্রাণ যায় ৪০৭ জনের। ২০১৮ সালে সেই সংখ্যাটা কমে হয় ২৯৪। দুর্ঘটনায় আহত হওয়ার ঘটনাও ২০.২% কমেছে বলে জানান মমতা।

লালবাজারের তরফের তথ্য অনুযায়ী, তিনটি ‘ই’যের উপর ভিত্তি করেই চলছে কলকাতার ট্রাফিক নিয়ন্ত্রণ। এই তিনটি ‘ই’ হল শিক্ষা (এডুকেশন), প্রকৌশল (ইঞ্জিয়ারিং) ও প্রয়োগ (এনপোর্সমেন্ট)। অর্থাৎ, অফিসে বসে নয়, ট্রাফিক অফিসারদের রাস্তায় নামানো হয়েছে সচেতনতা প্রচারের জন্য। পথচারীদের আরও কর্তব্যপরায়ণ হতে বলা হচ্ছে। সচেতন করতে সোশ্যাল মিডিয়াকে যেমন ব্যবহার করা হচ্ছে, তেমনই জেব্রা ক্রসিং দিয়ে মানুষ পাড় না হলে তাদের জরিমান করা হচ্ছে। আগে সচেতনতায় শুধু আসল দুর্ঘটনার ছবি ব্যবহার করা হত। সময়ের সঙ্গে সঙ্গে গান ও ছড়ার মাধ্যমেও সেই কাজ চলছে। পাশাপাশি গাড়ির চালকদের সচেতন করা হচ্ছে। কখনও কখনও আইন ভগ্নকারী চালকদেরই যান নিয়ন্ত্রণ করার কাজে লাগানো হচ্ছে। ফলে সার্বিক সচেতনতা অনেকটাই বেড়ে গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here