বাঁকুড়া জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির আয়ুষ শাখার উদ্যোগে কর্মশালা ও আয়ুষ কিট বিতরণ।

0
547

নরেশ ভকত :: ২৪ ঘন্টা লাইভ :: ২৬শে মে :: বাঁকুড়াঃ :: জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির আয়ুষ শাখার উদ্যোগে একটি কর্মশালা ও আয়ুষ কিট বিতরণ অনুষ্ঠান হল মূখ্য স্বাস্থ্য আধিকারিকের দফতরে। চব্বিশ ঘন্টা ঝুঁকি পূর্ণ কাজে নিয়োজিত জেলার সংবাদ মাধ্যমকর্মী দের করোনা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও আয়ুষ কিট বিতরণ করেন জেলার মুখ্যস্বাস্থ্য আধিকারিক,সহকারী আধিকারিক ও আয়ুষের দায়িত্বে নিয়োজিত চিকিৎসক ও অন্যান্য আধিকারিকগণ।

আজকের কর্মশালায় বিশদে ব্যাখ্যা করেন বিভাগীয় চিকিৎসক ও আধিকারিকগণ। ঝুঁকি পূর্ণ কাজে কি করবেন আর কি করবেন না সেই বিষয়ে মূল্যবান গাইড লাইন দেওয়া হয় সংবাদ মাধ্যম কর্মী ও তাদের পরিবারের জন্য। আয়ুষ কিট ছাড়াও হোমিওপ্যাথি আর্সেনিক অ্যালবাম ৩০, এবং আয়ুর্বেদিক ওষুধ ও দেওয়া হয় প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য।

ঘরোয়া পদ্ধতিতে হলুদ, মধু, লেবু, আদা, তুলসী পাতা, জৈষ্ঠমধু, অশ্বগন্ধা, হরিতকি সহ একগুচ্ছ ভেষজ, ঔষধির ব্যবহার ও সেবন বিধি নিয়ে আলোচনা হয়। মূল আলোচনার বিষয় ছিল “-ফ্লু লাইক সিম্পটমস্”এবং প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি । জেলা মূখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ শ্যামল সরেন, উপ মূখ্য স্বাস্থ্য আধিকারিক -২, ডাঃ বার্নামান টুডু, উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক -৩ ডাঃ সজল বিশ্বাস, ডাঃ বার্নামান টুডু, ডাঃ নির্মল চন্দ্র হাঁসদা, ডাঃ অরুন কুমার সরকার , ও ডাঃ স্বর্ণেন্দ মিত্র আলোচনা ও কর্মশালায় অংশ নেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here