বিদ্রোহের আঁতুড়ঘরেই আজ প্রাণ দিলেন দুই প্রতিবাদী কৃষক – গৃহবন্দী দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল !

0
283

কুমার পঙ্কজ :: ২৪ ঘন্টা লাইভ :: ৮ই,ডিসেম্বর :: নিউদিল্লি :: পঞ্জাবের মোগা জেলার খোটে গ্রামের বাসিন্দা তিনি। গত ২৬ নভেম্বর টিকরি সীমানায় আন্দোলনে যোগ দেন তিনি। হাজার হাজার কৃষকের সঙ্গে পুলিশের জলকামান এবং কাঁদানে গ্যাসের মোকাবিলা করে এত দিন আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন তিনি। সোমবার রাতে আচমকাই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। তিনি হলেন ৪৮ বছরের মেওয়া সিংহ ।

আর আজ সকালেই মৃত্যুর কোলে ঢোলে পড়লেন হরিয়ানার সোনীপথের বাসিন্দা ৩২ বছরের তরতাজা যুবক অজয় মুর । অজয় গত কয়েক দিন ধরেই সেখানে অবস্থান বিক্ষোভের অংশ ছিলেন। রাতে স্থানীয় একটি পার্কে শুতেন তিনি। এ দিন সকালে সেখানে মৃত অবস্থায় পাওয়া যায় তাঁকে। পুলিশের অনুমান অজয় শীতের প্রকোপে মারা গেছেন । গত বুধবার এই টিকরি সীমানাতেই ৬০ বছর বয়সি এক কৃষকের মৃত্যু হয়। তার আগে ১ ডিসেম্বর বিক্ষোভ থেকে ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু হয় বলজিন্দর সিংহ নামের আর এক কৃষকের। প্রায় দু’সপ্তাহব্যাপী এই আন্দোলনে এখনও পর্যন্ত কমপক্ষে ৯ জন কৃষক প্রাণ হারিয়েছেন।

এদিকে গতকাল অবরোধকারীদের পাশে দাঁড়ানোর জন্য দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালকে গৃহবন্দি করল দিল্লি পুলিশ। গতকাল সিঙ্ঘু সীমান্তে কৃষকদের সঙ্গে দেখা করার পরই তাঁকে গৃহবন্দি করা হয়। কাউকে তাঁর বাড়িতে প্রবেশে ও বাড়ি থেকে বের হতে নিষেধ করা হয়েছে। এদিন দিল্লির মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করার বিষয়টি টুইট করে জানানো হয় আম আদমি পার্টির তরফে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here