৯ তারিখের আগেই কেন আজ সন্ধেয় কৃষক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে অমিত শাহ ?

0
294

আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ ঘন্টা লাইভ :: ৮ই,ডিসেম্বর :: কোলকাতা :: কেন্দ্রের নয়া কৃষি আইন বাতিলের দাবিতে দেশজুড়ে বনধের দিনেই তৎপরতা কেন্দ্রের। তড়িঘড়ি আজ সন্ধেয় জরুরি বৈঠক ডেকেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সন্ধে ৭টা নাগাদ কৃষক সংগঠনের নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন অমিত শাহ।

বুধবার কৃষক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে বসার কথা কেন্দ্রীয় মন্ত্রীদের। তার আগে হঠাৎ করে খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই তৎপরতা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।নয়া কৃষি আইন, কৃষক-স্বার্থ বিরোধী। এমনই অভিযোগ কৃষকদের। সেই কারণেই এই আইন বাতিলের দাবি তুলেছেন তাঁরা। নয়া আইন বাতিলের দাবিতে দিল্লি ঘেরাও রেখেছেন লক্ষ-লক্ষ কৃষক।

কেন্দ্রীয় সরকারের সঙ্গে পাঁচ দফা আলোচনা হয়েছে কৃষক সংগঠনের প্রতিনিধিদের। কেন্দ্রের সঙ্গে সেই বৈঠকের প্রত্যেকটিতেই নয়া আইন বাতিলের দাবি জানিয়েছেন কৃষক-নেতারা। যদিও এখনও মেলেনি সমাধান। তবে শেষ বৈঠকে খানিকটা নরম মনোভাব নেয় কেন্দ্র।

নয়া কৃষি আইন বাতিলের পথে না হেঁটেও সেই আইনে কয়েকটি সংশোধনের প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। কৃষকদের সঙ্গে সে বিষয়ে আলোচনা করতেই বুধবার ৯ ডিসেম্বর ফের বৈঠকে বসবেন কেন্দ্রীয় মন্ত্রীরা। কিন্তু তার আগেই মঙ্লবার সন্ধেয় কৃষক নেতাদের বৈঠকে ডেকেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কেন্দ্র-কৃষক নেতাদের বৈঠকের দিন আগে থেকে নির্ধারিত হয়ে থাকলেও তড়িঘড়ি তার আগে কেন অমিত শাহ বৈঠক করতে চাইলেন তা স্পষ্ট নয়।ওয়াকিবহাল মহলের ধারণা, নয়া কৃষি আইন নিয়ে ঘরে-বাইরে প্রবল চাপে আচে মোদী সরকার। কৃষি আইন বাতিলের দাবিতে কেন্দ্র-বিরোধিতার সুর ক্রমেই চড়া হচ্ছে। কংগ্রেস, বাম, তৃণমূল-সহ বিভিন্ন রাজনৈতিক দল কৃষি আইন বাতিলের দাবি তুলেছে।

কৃষকদের আন্দোলনে সমর্থন প্রতিদিন বাড়ছে। চলচ্চিত্র জগৎ, ক্রীড়া জগৎ থেকে শুরু করে সমাজের বিভিন্ন ক্ষেত্রের খ্যাতনামা ব্যক্তিত্বরা কৃষকদের স্বার্থে আওয়াজ তুলেছেন। কেন্দ্র-বিরোধিতার সুর ক্রমেই চড়া হচ্ছে ভেবেই বাড়তি তৎপরতা কেন্দ্রীয় সরকারের। সেই কারনেই মঙ্গলবার সন্ধেয় কৃষক নেতাদের বৈঠকে ডেকেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here