মনোরঞ্জনের হরেক আয়োজন সরকারি স্কুলেই, দেদার খুশি কচিকাচারা

0
551

নিজস্ব সংবাদদাতা :: ২৪ ঘণ্টা লাইভ :: ৯ ফেব্রুয়ারি ::  হলদিয়া :: বেসরকারি ইংলিশ মিডিয়াম স্কুলের দাপটে সরকারি প্রাথমিক স্কুলগুলিতে দিনের পর দিন কমছে পড়ুয়ার সংখ্যা। শহর কলকাতা তো বটেই ক্রমেই এই প্রবণতা ছড়িয়ে পড়ছে মফঃস্বলেও। স্মার্ট দুনিয়ায় যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে শুরু থেকেই কচিকাচাদের সেই পাঠ দিতে চেষ্টার কসুর করছেন না অভিভাবকরা। আর তাই এবার সরকারি স্কুলেও একরত্তি পড়ুয়াদের জন্য মনোরঞ্জনের নানা ব্যবস্থা করেছে পূর্ব মেদিনীপুরের বেশ কয়েকটি সরকারি প্রাইমারি স্কুল।

পড়াশোনার পাশাপাশি খেলাধুলো ও বিনোদনের মধ্য দিয়ে জীবনে এগিয়ে চলার পাঠ দেওয়া হচ্ছে সরকারি স্কুলগুলিতে। হলদিয়ার সুতাহাটার কিসমৎ শিবরামনগর ২ নম্বর প্রাথমিক বিদ্যালয়েও এমনই উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। স্কুলটি ১৯৪২ সালে তৈরি হয়। প্রথম থেকেই হাতেগোনা পড়ুয়া নিয়ে চালু হয় স্কুলটি। এমনকী গত কয়েক বছর আগে পর্যন্তও মেরেকেটে সরকারি এই স্কুলটিতে পড়ুয়ার সংখ্যা ছিল ৫০ থেকে ৬০ জন। অন্যদিকে, পাল্লা দিয়ে লাগোয়া এলাকাতেই বেসরকারি স্কুলগুলিতে পড়ুয়া ভর্তির সংখ্যা বাড়তে থাকে হু-হু করে। এরপরই কর্তৃপক্ষের মাথায় আসে অনন্য এক পরিকল্পনা। স্কুলকে ঢেলে সাজাতে উদ্যোগ নেন কর্তৃপক্ষ।

শিক্ষকদের নিদারুণ প্রচেষ্টায় ছাত্রছাত্রীদের জন্য ঝাঁ চকচকে স্কুল প্রাঙ্গণ গড়ে ওঠে। সঙ্গে খেলার মাঠ ও খেলার সরঞ্জাম। কচিকাচাদের বিনোদনের জন্য যাবতীয় উপকরণ এনে জড়ো করা হয়েছে স্কুলে। সরকারি এই স্কুলের পরিকাঠামোগত আমূল পরিবর্তন হওয়ায় ক্রমেই হলদিয়ার সুতাহাটার কিসমৎ শিবরামনগর ২ নম্বর প্রাথমিক বিদ্যালয়ে বাড়ছে পড়ুয়ার সংখ্যা। স্কুলের সুন্দর পরিবেশ ও শিক্ষকদের যত্ন সহকারে শিক্ষাদানের জেরে বর্তমানে স্কুলটিতে ১২০ জন পড়ুয়া পড়াশোনা করছে।

এমনকী লাগোয়া ইংলিশ মিডিয়াম স্কুল ছেড়েও এখন নতুন-নতুন পড়ুয়া এসে ভর্তি হচ্ছে হলদিয়ার সরকারি এই স্কুলে। স্কুলে পড়ুয়ার সংখ্যা বাড়ায় স্বভাবতই খুশি স্কুলের শিক্ষক-শিক্ষিকারা। অন্যদিকে, শিক্ষক-শিক্ষিকাদের অনন্য এই উদ্যোগে পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পার্থ ঘোষ। যে শিক্ষকরা এমন উদ্যোগ নিয়ে স্কুলকে সুন্দরভাবে সাজিয়ে তোলার কাজ করবেন তাঁদের পাশে থাকবে জেলা প্রশাসন, এমনই আশ্বাস জেলাশাসক পার্থ ঘোষের।

এদিকে, হলদিয়ার সরকারি এই স্কুলে খেলাধুলোর সরঞ্জাম থেকে বিনোদনের নানা ব্যবস্থা থাকায় বেজায় খুশি ছাত্রছাত্রীরাও। স্কুল কর্তৃপক্ষের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অভিভাবকরাও। এলাকার বিশিষ্টজনেরাও সুতাহাটার কিসমৎ শিবরামনগর ২ নম্বর প্রাথমিক স্কুল কর্তৃপক্ষের এই উদ্যোগের প্রশংসা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here