রক্ত সংকটের কথা মাথায় রেখে স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করল দামোদরপুরের গ্রাম সংসদের কর্মীরা

0
201

কল্যান মন্ডল::২৪ঘন্টা লাইভ ::৬ই জুন ::পশ্চিম মেদিনীপুর :: করোনা পরিস্থিতিতে রক্ত সংকটের কথা মাথায় রেখে বিশ্ব পরিবেশ দিবসে কভিড বিধি মেনে স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করল পশ্চিম মেদিনীপুরের দাঁতন দুই ব্লকের সাউরির দামোদরপুরের গ্রাম সংসদের কর্মীরা।আজ মেদিনীপুর মেডিক্যাল কলেজ হসপিটালের ব্লাড ব্যাংকের সহায়তায় প্রায় ষাট জন রক্তদাতা রক্তদান করেন।যদিও উদ্যোক্তাদের দাবি ষাটের অধিক ব্যক্তি প্রায় একশো কুড়ি জন রক্তদাতা এদিন রক্ত দিতে ইচ্ছা প্রকাশ করেন।তবে শেষপর্যন্ত ব্লাড ব্যাঙ্কের তরফ থেকে ষাট জন রক্তদাতার থেকে এদিন রক্ত সংগ্রহ করা হয়।

যদিও উদ্যোক্তাদের দাবি পরবর্তী ক্ষেত্রে আবার খুব শিগগিরই আরেকটি ক্যাম্প করে বাদবাকি জনের যাতে রক্ত দিতে পারে তার ব্যবস্থা করবেন তাঁরা। এদিনের এই রক্তদান শিবির কভিড বিধি মেনে সম্পূর্ণ সামাজিক দূরত্ব বজায় রেখে পরিচালনা করা হয়।কভিড সুরক্ষার কারণে প্রত্যেক রক্তদাতার বেডে পৃথকভাবে পলিথিন ব্যবহার করা হয়।

এছাড়াও উক্ত স্থানে স্থানীয় আশাকর্মীরা থেকে প্রত্যেক রক্তদাতা এমনকি ক্যাম্পে উপস্থিত ব্যক্তিদের স্যানিটাইজার,মাস্ক ব্যবহার করছেন কিনা তার দিকে তীক্ষ্ণ দৃষ্টি রাখেন তাঁরা।এদিন রক্তদাতাদের হাতে ফুল এবং বিশ্ব পরিবেশ দিবসকে মাথায় রেখে চারাগাছ তুলে দেন উপস্থিত অতিথিরা।এদিন সংগঠনের পক্ষ থেকে বিধায়কের কাছে একটি অ্যাম্বুলেন্সের দাবি জানান তাঁরা।

Advertisement

আর সেই দাবি পূরণ করার আশ্বাসও দেন বিধায়ক বিক্রম চন্দ্র প্রধান। সবমিলিয়ে কভিড পরিস্থিতিতে রক্ত সংকটের কথা মাথায় রেখে সামাজিক সুরক্ষা ও দূরত্ব বিধি মেনে সাউরি দামোদরপুর গ্রাম সংসদের কর্মীদের দ্বারা পরিচালিত রক্তদান শিবির আয়োজিত হল আজ। এদিনের এই রক্তদান শিবিরে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দাঁতনের বিধায়ক বিক্রম চন্দ্র প্রধান,দাঁতন দুই ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক অর্ণব প্রসাদ মান্না,জোড়াগেড়িয়া ফাঁড়ির ভারপ্রাপ্ত আধিকারিক ভাস্কর দেবনাথ, বিধায়ক প্রতিনিধি কালীপদ সামন্ত সহ অন্যান্যরা।অপরদিকে স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করলো কেশিয়াড়ীর একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সংগঠনের বর্ষপূর্তি উপলখ্যে কেশিয়াড়ী রবীন্দ্র ভবনে এই শিবিরের আয়োজন করা হয়।

এদিনের এই শিবিরে প্রায় ৫০ জন রক্তদাতা রক্তদান করেন।বিশ্ব পরিবেশ দিবসের বার্তা দিতে গাছ লাগাও প্রান বাঁচাও এই স্লোগানকে সামনে রেখে প্রত্যেক রক্তদাতার হাতে একটি করে গাছের চারা তুলে দেওয়া হয় উক্ত সংগঠনের পক্ষ থেকে।একইসঙ্গে কেশিয়াড়ী রবীন্দ্র ভবন এলাকা চত্বরে বেশ কিছু গাছ লাগানো হয়।করোনা পরিস্থিতিতে ব্লাড ব্যাঙ্কগুলোতে রক্তের চাহিদা মেটাতে ও মুমুর্ষ্য রোগীদের রক্তের অভাব মেটাতে এই উদ্যোগ বলে জানান উদ্যোক্তরা। উপস্থিত ছিলেন এলাকার বিধায়ক পরেশ মুর্ম্মু, বিশিষ্ট কবি পরেশ বেরা সহ সংগঠনের সদস্যরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here